কেন্দ্রের দাবীতে ভার্চুয়াল মাধ্যমে পালন হবে স্বাধিনতা দিবস!

0
Independence Day will be celebrated through virtual medium
ভার্চুয়াল মাধ্যমে হবে স্বাধিনতা দিবস

হাজার সংবাদ ডেস্ক: করোনা পরিস্থিতি যেভাবে একের পর এক সংক্রমণ বেড়ে চলেছে তাতে কোনোভাবেই জমায়েত সম্ভব নয়। তাই বিভিন্ন নিয়ম কানুন পরিবর্তন হয়েছে সাথে পরিবর্তন হয়েছে সরকারি নিয়ম কানুন। ২১ জুলাইয়ে ভার্চুয়াল সভা করলো মমতা বন্দ্যোপাধ্যায়। এবার স্বাধীনতা দিবস পালন হবে ভার্চুয়াল মাধ্যমে। এই ভার্চুয়াল পরিষেবার মাধ্যমে 15 আগস্ট করার একমাত্র কারণ হল করোনা সংক্রমণ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনি জানিয়েছেন এ বছর 15 আগস্ট পালন করতে হলে কোন জটলা চলবে না এবং স্বাস্থ্যবিধি মাথায় রেখে অনুষ্ঠান সূচি তৈরি করতে হবে তাই এবছর কোন ভিড় জমায়েত করে করে 15 আগস্ট পালন করা হবে না পতাকা উত্তোলন এবং গান স্যালুট ছাড়াও স্বাভাবিক কয়েকটা নিয়ম মেনে পালন করা হবে 15 আগস্ট অন্য বছরের মতো এ কিভাবে পালন করা সম্ভব নয় এ বছর।

সুরক্ষা বিধির কথা মাথায় রেখে রাষ্ট্রায়ত্ব বেশ কয়েকটি জায়গায় ঘরোয়া ভাবে পালন করা হবে স্বাধীনতা দিবস এবং দিল্লির লালকেল্লা সেনা এবং দিল্লি পুলিশের উপস্থিতিতে এই অনুষ্ঠান হবে। তবে এই অনুষ্ঠানে করো না যোদ্ধা ডাক্তার নার্স এবং পুলিশকর্মীদের কেউ আমন্ত্রণ জানানো হয়েছে সমস্ত করনা যোদ্ধারা উপস্থিত থাকবে এই অনুষ্ঠানে। এরপর জাতীয় সংগীত বাজানোর সাথে সাথে পতাকা উত্তোলন হবে এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ভাষণ এর পর তিরঙ্গা বেলুন ওড়ানো হবে আকাশে। অন্য বছরের মতো এ বছরও কুইজ এবং অন্যান্য খেলার অনুষ্ঠান হবে। তবে সে ক্ষেত্রে অনুষ্ঠানগুলো অনলাইন করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে তা কতটা কার্যকরী হবে খুব শীঘ্রই সেই কথা জানাবে রাষ্ট্রমন্ত্রী।

এবছর দিল্লি লাল কেল্লা ছাড়া অন্যান্য সমস্ত জায়গায় ঘরোয়া ভাবে পালন করতে বলা হয়েছে। 15 আগস্ট জমায়েত করে বা অন্য বছরের মতো অনুষ্ঠান ভিত্তিতে পালন করা যাবেনা স্বাধীনতা দিবস। নিয়ম মানার মতো বেশ কয়েকটি প্রথা বজায় রেখে বাকি প্রথাগুলো অনলাইন মাধ্যমে করার কথা জানানো হয়েছে। ভার্চুয়াল মাধ্যমে হলে সেখানে সুরক্ষা বজায় থাকবে তার জন্যই এই প্রথা। এছাড়া প্রত্যেক রাজ্যের মুখ্য মন্ত্রীদের ক্ষেত্রে বলা হয়েছে তারা পতাকা উত্তোলন করতে পারে এবং ছোটখাটো সামান্য অনুষ্ঠানের মাধ্যমে সুরক্ষা বীমা তাই রেখে পালন করতে পারে সমস্ত নিয়ম কানুন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন