মানব দেহে গাজরের গুনাগুন অপরিসীম!

0
useful theory of carrot
শীতের সব্জির গুনাগুন

হাজার সংবাদ ডেস্ক: আমরা সাধারণত শীতকালে প্রচুর সবজি খেয়ে থাকি এবং সারা বছরই বিভিন্ন সবজির গুণ বিচার না করে অনেক কিছুই খাই। কিন্তু বেশ কিছু সবজি গুন বিচার করে খাওয়া উচিত। কোন সবজির কি কি গুনাগুন আছে তা আমাদের শরীরে কি প্রতিক্রিয়া তৈরি করে তা আমরা সবাই জানিনা বা জানার চেষ্টাও করি না। কিন্তু এটা খুব দরকার যে আমরা যে খাবারটা খাচ্ছি এই খাবারটা কতটা গুনাগুন সম্পন্ন।

সারাবছর আমরা বিভিন্ন সবজি খায়। যে সময় কালে আমরা সব থেকে বেশি রকম সবজি পাই সেটা হল শীতকালে। আমরা অনেক সবজি খায় শীতকালে তার মধ্যে পরিচিত একটি সবজি হল গাজর। যা আমরা স্যালাডে খেয়ে থাকি। এমন অনেকে আছে যারা শুকনো মুড়ি গাজর খেতে ভীষণ পছন্দ করে। এছাড়াও সিদ্ধ বা তরকারিতে গাজর আমারা খাই। আমাদের জন্য অনেক উপকারী এবং সর্ব গুন সম্পন্ন একটা সবজি হল গাজর।

কি কি কাজে লাগে তা আমরা একবার জেনে নেব। গাজর খেলে শরীরে খুব ভালো প্রতিক্রিয়া তৈরি হয়। রোজদিন যদি স্যালাড কিংবা সাধারণত ভাবে আমরা একটা করে গাজর খেয়ে থাকি তাহলে আমাদের ত্বকের কোন সমস্যা আসে না অর্থাৎ ত্বক উজ্জ্বল হয়। ত্বক উজ্জ্বল হলে আমাদের দেখতে অনেকটা সুন্দর লাগে। এছাড়াও গাজর অ্যান্টি- এজিং এর কাজ করে। তাতে আপনার বয়স ধরে রাখতে সাহায্য করে। আপনার যৌবন ধরে রাখতে সাহায্য করে। ক্যান্সারের প্রবণতা কমায়। চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। আরও নানা কার্যকারিতা রয়েছে।

এই গাজর আমরা অনেকেই গন্ধটা পছন্দ করিনা কিংবা গাজর খেতে চায় না। কিন্তু গাজর কাঁচা না খেতে পারলে বিভিন্ন রকম রান্না করে আমরা খেতে পারি। তাছাড়া যারা একেবারেই খেতে পারোনা তারা চাইলে গাজরের জুস বানিয়ে খেতে পারো। তাতে তোমাদের অনেক ভালো কাজ দেবে। তবে তেল মসলা দিয়ে গাজর রান্না না করে কাঁচা বা সিদ্ধ করে খাওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ। গাজরের মধ্যে ভিটামিন-এ থাকায় গাজর আমাদের শরীরে বেগুনি পিগমেন্ট কে বাড়িয়ে দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। গাজরের মধ্যে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই থাকে। ভিটামিন-সি থাকায় চুল ও নখের সমস্যা দূর করে। তাই গাজরের গুণ অপরিসীম।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন