শুধু পুষ্টিকর খাবারে নয় শরীরস্বাস্থ্য ভালো রাখতে গেলে দরকার যোগাসনের

0
If you want to keep your body healthy, you need to exercise
যোগব্যায়ামের গুরুত্ব

হাজার সংবাদ ডেস্ক: শরীর স্বাস্থ্য মানে শুধু খাওয়া দাওয়া নয় শরীর স্বাস্থ্যের জন্য দরকার আরো বেশ কিছু নিয়মকানুন মেনে চলা। শুধুমাত্র শরীর স্বাস্থ্যের জন্য আমি বেশ কিছু ভিটামিন খাচ্ছি তাতেই আমার শরীর স্বাস্থ্য ঠিক থাকবে এমনটাও নয়। এইরকম একটা পরিস্থিতিতে শরীর ঠিকঠাক রাখতে গেলে নিজেকে পরিশ্রম করতে হবে তবে সেটা অতিরিক্ত পরিশ্রম নয় একটা ছোট্ট কায়িক পরিশ্রমের দ্বারা নিজেকে ঠিক রাখা যায়।

তবে সব ক্ষেত্রে মানুষ ভাবে আমি অনেক ভালো খাবার খেয়েছি তাই বলে আমার শরীর ভালো আছে এমনটা নয়। অন্য কিছু মানুষ আছে যাদের খাওয়া-দাওয়া সমস্ত কিছু ঠিক থাকলেও তাদের সারাদিনে অনেক সমস্যা থাকে শরীর স্বাস্থ্য নিয়ে। তবে তা কিভাবে সমাধান করবে তার জন্য বেশ কিছু নিয়ম কানুন পালন করা উচিত। শুধু পুষ্টিকর খাদ্যের মধ্যে থাকবে শরীর স্বাস্থ্যের আসল চাবিকাঠি তা নয়। তার সাথে দরকার নিজেদের শরীর স্বাস্থ্যের জন্য একটু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ অর্থাৎ ব্যায়াম করা উচিত যারা ব্যায়াম করতে পারছে না তাদের জন্য দরকার একটু হলেও প্রাণায়ামের অভ্যাস।

তবে সবার জন্য সব ব্যায়ামের নীতি নয় শরীরের গঠন অনুযায়ী বিভিন্ন ধরনের ব্যায়াম করতে হয় বিভিন্ন মানুষের। কোন ব্যায়াম কি গুন রয়েছে সেটা আগে জানতে হবে তারপর নিজে বুঝতে হবে। তার শরীরের জন্য কোনটা প্রতিক্রিয়া ফেলতে পারে তার জন্য দরকার একটা সুন্দর মননিবেশ। আপনি খাওয়া-দাওয়া এবং সমস্ত রকম চিন্তা ভাবনার পর একটা সময় আপনি আপনার শরীরের জন্য ব্যয় করবেন অর্থাৎ বেয়াম করবেন। এই সময় আপনার মনোনিবেশ করতে হবে। ওই এক্সারসাইজের দিকে জন্য আপনার শরীর ঠিকঠাক থাকবে।

প্রত্যেক মানুষ শরীর চর্চা করে আবার কেউ কেউ ভাবে ভালো খাবার দাবার খেয়ে ভাবে শরীরে পুষ্টি যথেষ্ট। তাতেই শরীর ঠিক থাকবে কিন্তু এখনকার বেশিরভাগ মানুষের মধ্যে শরীরে এসিডিটির প্রবণতা থাকে আর এই সমস্যা সমাধান চুল ওঠা থেকে শুরু করে পায়ের নখ পর্যন্ত বিভিন্ন রকম সমস্যা হতে পারে। এসিডিটি সমস্যা এখন বাড়বে কারন এখন বাড়িতে বসে আছেন তখন অনেক সমস্যা আসবে কারণ খাওয়া-দাওয়ার পর আপনাদের কোনো শারীরিক পরিশ্রম হচ্ছে না তাই শারীরিক পরিশ্রম না হওয়ার জন্য বসে থেকে শরীরের মধ্যে অনেক সমস্যা আসবে। এসিডিটি ছাড়াও আরও বেশ কিছু সমস্যা আবার অনেকের হাত পা না নাড়িয়ে বসে বসে অফিসের কাজ করছে সাত থেকে আট ঘণ্টা তাদের জন্য অবশ্যই দরকার এক্সারসাইজের। তাই ভালো-মন্দ যদিও খেয়ে থাকেন বাড়িতে কিন্তু তার সাথে দরকার আপনাকে ফ্রি হলে কিছুক্ষণ সময় যোগ বেয়ামে দেওয়া উচিত। তাতে আপনি একেবারে সুস্থ থাকবেন। তবে কাদের জন্য কোন ব্যায়াম গুলো যথেষ্ট কার্যকরী সেগুলো সবার আগে জানতে হবে।

করোনা পরিস্থিতিতে বাড়িতে বসে এখন অফিস কাছারি সমস্ত কিছুই চালাতে হচ্ছে। কিন্তু তাতে কারো শরীর ভারী হচ্ছে আবার কেউবা ভুগছে এসিডিটির সমস্যা আবার কেউ রয়েছে যারা ভালোমন্দ খেয়ে ও নিজের শরীরকে ধরে রাখতে পারছে না কিংবা রাতে ঠিকঠাক ঘুম হচ্ছে না। সেইসব ক্ষেত্রে আপনি একটু পরিশ্রম করুন এবং সারাদিন যেমন অফিসের কাজ করছেন বা যেকোন আইটি সেক্টরে কাজ করছেন বাড়িতে বসে করুন কিন্তু তার সাথে এটাও গুরুত্বপূর্ণ। তাতে তাদের জন্য কোন অসুবিধা নেই দেখবেন আপনার শরীর যত প্রাণোচ্ছল থাকবে ততো আপনি ভালো থাকবেন। তাই প্রাণোচ্ছল শরীরের জন্য দরকার আপনার একটু এক্সারসাইজ করা সেটা আপনি যেমন খুশী করতে পারেন। এক্সেসাইজ মানে এমন নয় যে খুব বড় কিছু ব্যায়াম করতে হবে আপনাকে। আপনি চাইলে প্রানায়াম করুন তাতেও শরীর-স্বাস্থ্য অনেক বেশি ভালো থাকে। বেশ কয়েকটি প্রাণায়ম রয়েছে যা দিয়ে মানুষ সমস্ত ব্যায়ামের উপকারিতা পেতে পারে। তাই শরীরচর্চার জন্য আপনাকে সমস্ত রকম সুবিধা দিতে হবে। শরীরকে শুধুমাত্র ভালো খাবার দাবার নয় শরীর স্বাস্থ্যের জন্য দরকার একটু ব্যায়াম। তাই যোগ ব্যায়ামের খুব ভালো গুরুত্ব রয়েছে আমাদের শরীরের জন্য।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন