মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে না! একেবারে বোর্ডে পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা

0
Hs and madhamik student
বোর্ডে পরীক্ষা

হাজার সংবাদ ডেস্ক: সাধারণ নিয়মে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তার কারণ সাধারণত আমরা জানি যে ফেব্রুয়ারি কিংবা মার্চের প্রথমের দিকে শুরু হয় মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা। ফেব্রুয়ারি এবং মার্চ মাসে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের পরীক্ষা চলে কিন্তু এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার চলতি অবস্থায় বন্ধ হয়ে যায় করোনা পরিস্থিতির জন্য। আর এই করোনা পরিস্থিতির জন্য কিভাবে পরীক্ষা নেওয়া সম্ভব তা কোনোভাবে কুল-কিনারা পায়নি বিধানসভার সহশিক্ষা দপ্তর।

তারপর ঠিক করা হল যে সমস্ত স্টুডেন্ট এর পরীক্ষা বাকি সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফল নির্বাচন করা হয়েছিল। আগের পরীক্ষার ফলাফল দেখে আর সেই ভাবেই রেজাল্ট নির্বাচন করা হয়েছিল। কিন্তু এবছর পরীক্ষা হবে কি হবে না তা নিয়ে শিক্ষা দপ্তরের চলছে জোর কদমে। তবে কি হবে আদৌ কি পরীক্ষা হবে সবথেকে বড় কথা এটাই যে পুরো এক বছর হয়ে গেল করোনা পরিস্থিতি কোন রকম ভাবে সামাল দেওয়া যাচ্ছে না। আর এই পরিস্থিতিতে করণা মোকাবিলায় সামাল দিতে গেলে সময় লাগবে অনেক বেশী আর তার জন্যই পরীক্ষা নিয়ে একটা তোলপাড় সৃষ্টি হয়েছে।

তার মধ্যে যেমন অনেকেই বলছে পরীক্ষা হবে না আবার কেউ কেউ বলছে পরীক্ষা হবে তবে শিক্ষা দপ্তরের খবর অনুযায়ী এটুকু জানা গিয়েছে যে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। সরাসরি বোর্ডে পরিক্ষাতে বসতে হবে ছাত্রছাত্রীদের। সাধারন নিয়মে ফেব্রুয়ারি-মার্চ মাসে যদি পরীক্ষা হয় তাহলে সেখানে টেস্ট পরীক্ষা নেওয়া যাবে না কারণ এখনও পর্যন্ত স্বাভাবিকভাবে স্কুল খোলেনি।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস করলে তবেই সাধারণত বিভিন্ন দিকে বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়া যায় এটি সবথেকে প্রথম ধাপের পরীক্ষা। এই পরীক্ষা কবে হবে না এ কথা বলা বৃথা। পরীক্ষা হবে এবং খুব স্বাভাবিকভাবে নিয়ম মেনেই পরীক্ষা নেওয়া হবে সে রকমই কথা বলা হয়েছে তবে সে ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কোন টেস্ট পরীক্ষা নেওয়া হবে না অর্থাৎ বিদ্যালয় এর টেস্ট পরীক্ষার নির্দেশ দেওয়া ছিল। সেই নির্দেশের পরীক্ষা হবে না একেবারে বোর্ডে গিয়ে পরীক্ষা দিতে হবে ছাত্র-ছাত্রীদের এবং তার জন্য বিধিনিষেধ এবং নিয়মকানুন হবে। তার জন্য যথেষ্ট রকম ভাবে চেষ্টা চালাচ্ছে শিক্ষা দপ্তর এবং শিক্ষা দপ্তর থেকে আলাদা হবে যাতে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ কোন নিয়ম তৈরি করা যায় সেই রকম চিন্তাভাবনা নেওয়া হয়েছে। কারণে করণা পরিস্থিতিতে এখন অবস্থা কিছুটা স্বাভাবিক হলেও মার্চ মাস পর্যন্ত অবস্থা স্বাভাবিক হবে কিংবা আরো কত ভয়ঙ্কর হয়ে উঠবে শীতের জন্য তাতে পরীক্ষা নেওয়া কতটা সম্ভব তা কিছুতা হলেও নিশ্চিত। পরীক্ষা হবে এটুকু নিশ্চিত কিন্তু টেস্ট পরীক্ষা হচ্ছে না মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জন্য। একেবারে বোর্ড পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন