সব সমস্যার সমাধান করবে এই তিনটি ফল অর্থাৎ ত্রিফলা! অপরিসীম গুরুত্ব হয়েছে এই ত্রিফলার

0
কত কাজে লাগে এই ত্রিফলা তা জানেন

হাজার সংবাদ ডেস্ক: বহু সমস্যার সমাধানে ত্রিফলা বা হরিতকী। ত্রিফলা কথার অর্থ হল তিনটি ফল আমলকি, বয়রা ও হরিতকী। তাই একে সুপারফুড বলা হয়। প্রচুর গুন আছে এই ত্রিফলার মধ্যে।

এই ত্রিফলার প্রচুর গুণ ও তার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। ত্রিফলার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট পরিপূর্ণ হয়ে থাকে। শরীরে ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করে। এই ত্রিফলা নানা রকম ভাবে খাওয়া যেতে পারে ট্যাবলেট তৈরি করে বা রস করে খাওয়া যেতে পারে। মধুমেহ সমস্যা থেকে সাহায্য করে ও খাবার পরিপাক করতেও সাহায্য করে থাকে।

এই ত্রিফলা হজম শক্তি বাড়াতে তার সঙ্গে সঙ্গে কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে সাহায্য করে। নানা ধরনের এলার্জি থেকে দূরে রাখে এই ত্রিফলা। ওজন কমানোর জন্য ত্রিফলার জুড়ি মেলা ভার। মেটাবলিজমের জন্য হার বৃদ্ধি পায়। নিয়মিত যদি ত্রিফলা খাওয়া যায় তার জন্য অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। কম করে দেয় শরীরের। নিয়মিত ত্রিফলা খাওয়া খেলে দৃষ্টিশক্তি উন্নত হতে সাহায্য করে। চোখে ছানি পড়া বা চোখের নানা ধরনের সমস্যাকে দূরে রাখে ত্রিফলা। শরীরের মধ্যে থাকা নানা ধরনের টক্সিন বেরিয়ে যেতে সাহায্য করে। তার সঙ্গে সঙ্গে খাদ্যনালী পরিষ্কার করে রাখতে সাহায্য করে থাকে ত্রিফলা। নানা ধরনের ত্বকের সমস্যা ও বিশেষ করে ব্রোনো ফুসকুড়ি ও ত্বকে এলার্জি আরো অনেক রকম ত্বকের সমস্যা সমাধান করে থাকে ত্রিফলা।

স্কিন ভালো রাখার পাশাপাশি পেটের সমস্যা দূরে রাখে। এটি এমন একটি জিনিস যা অনেক বেশি কাজে লাগে কিন্তু কখন কিভাবে এটা খাওয়া উচিত সেতা খুব জরুরি। সকালে ঘুম থেকে উঠে খালি পেতে খেলে ভালো কাজ দেয়। আবার অনেকে খাওয়া দাওয়া করার পর একটু গুর করে রাখা ত্রিফলা গালে দিয়ে জল খাতে তাতেও ভালো কাজ যে হজম ভালো হয়। তা শুধু খেলে হবে না কখন কিভাবে খাবে সেটা জানা দরকার।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন