সুজি ময়দা তে আর পোকা লাগবে না মেনে চলুন কিছু টোটকা!

0
how to remove insect into maida samolina
ময়দা সুজি তে পোকা থেকে বাঁচাতে কি করবেন

হাজার সংবাদ ডেস্ক: রান্নাঘরের আটা ময়দা সুজি বেসন এগুলো ভালো রাখতে ঘরোয়া পদ্ধতিতে কি করবেন জানেন। যদিও অনেকের এই বিসয়ে জানা থাকে না আর যদি তাই হয়ে থাকে তাহলে জেনে নিন এখনি।

আমাদের প্রত্যেকেরই রান্নাঘরে কমবেশি সুজি বেসন ময়দা আটা এগুলি থেকে থাকে এই জিনিসগুলো নিত্যপ্রয়োজনীয় না হলেও মাঝেমধ্যে দরকার হয়ে থাকে। কিন্তু বেশিরভাগ দরকার হয়ে থাকে আটা কারণ এখন বেশিরভাগ মানুষই রাতে রুটি খায় এবার মাঝেমধ্যে কেউ সুজির পোলাও আবার কেউবা তেলেভাজা কেউবা আবার ময়দা দিয়ে লুচি বানিয়ে খাচ্ছে তাই এই কারণে আমাদের হেঁসেলে এইসব জিনিস মজুত থাকে সবসময় কারণ যারা সারা মাসের বাজার একসঙ্গে করে তাদের ক্ষেত্রে সারা মাসে মত এইসব জিনিস গুলো নিয়ে আসতে হয়। তাই পোকা লাগার ভয়টা লেগেই থাকে এর মধ্যে যদি কোন কারণে একবার পোকা লাগে সেটা আর ব্যবহার করা যায় না। তাই এইসব জিনিসগুলো কে ভালো রাখতে গেলে রান্নাঘরের টুকিটাকি জিনিস দিয়ে ভালো রাখা যায় সেগুলো কি কি জানতে নিচে দেওয়া হল।

কয়েকটা নিম পাতা নিয়ে যে পাত্রে আটা রেখেছেন তার মধ্যে ফেলে রাখুন যদি নিমপাতা না পেয়ে থাকেন তাহলে কয়েকটা তেজপাতা নিয়েও রাখতে পারেন তাতে কোন অসুবিধা নেই। আটা টার মধ্যে নিম পাতা অথবা তেজপাতা রাখলে অনেক দিন আটা তো ভালো থাকবেই তার সঙ্গে সঙ্গে কোন ধরনের পোকা হওয়ার সম্ভাবনা কম থাকে।

সুজি ভালো রাখার জন্য কোনরকম ঝামেলা নিতে হয় না। সুজির মধ্যে খুব তাড়াতাড়ি পোকা লেগে যায় তাই শুকনো কড়ায় কাঠ খোলায় ভাল করে ভেজে নিন সুজি। তাহলে সুজিতে কখনো পোকা লাগবে না। দীর্ঘদিন ভালো থাকবে ভেজে দেওয়ার পর ঠান্ডা হয়ে গেলে হাওয়া প্রবেশ না করার যে সব কৌটো সেই কৌটোর মধ্যে ভরে তার মধ্যে কয়েকটা বড় এলাচ ফেলে দিয়ে রেখে দিন।

সবথেকে বেশি পোকা ধরে বেসন বা ময়দার মধ্যে অনেকেই তো আবার ভুল করে ময়দা বা ব্যাসনের প্যাকেট কেটে নিয়ে রেখে দেয়। এটাই সবথেকে বড় ভুল করে বসে তাই ভালো রাখার জন্য সবার আগে দরকার হাওয়া প্রবেশ না করা কৌটো সেই কৌটোর মধ্যে ময়দা বা বেসন ভরে তার মধ্যে বড় এলাচ কয়েকটা ফেলে দিন দেখবেন দীর্ঘদিন ভালো আছে ময়দা বা বেসন।

এরকমভাবে আটা ময়দা সুজি ব্যাসন রেখে দিলে হঠাৎ কোন অতিথি এলে কোন ধরনের খাবার বানানোর কোন অসুবিধা হবে না । অতি সহজে এইসব জিনিস দিয়ে খাবার বানাতে। পারেন পোকা লাগার কারণে আপনার অনেক অসুবিধায় পড়তে হয়। সেরকম কোনো অসুবিধায় পড়তে হবে না এবার আর।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন