করোনা কালে নতুন রোগ ব্ল্যাক ফাঙ্গাস! কি কি লক্ষন দেখে বুঝবেন

0
how to identify the symptoms of mucormycosis
ভয়ানক ভাবে ছড়িয়ে পরছে ব্ল্যাক ফাঙ্গাস

হাজার সংবাদ ডেস্ক: করোনাকালে আরো এক বিপত্তি দেশজুড়ে যেখানে মহামারী দেখা দিয়েছে সেখানে আরও এক নতুন রোগের সৃষ্টি ব্লাক ফাঙ্গাস। যে রোগে মারা যাচ্ছে বহু মানুষ এবং বিশেষত করোণায় আক্রান্ত রোগীদের মধ্যে ধরা পড়ছে এই রোগ। মহারাষ্ট্র দিল্লি গুজরাটি ও এই রকম রোগ ধরা পড়েছে এবং এখন নতুন করে সেই রগ ধরা দিয়েছে মধ্যপ্রদেশে। করোণায় আক্রান্ত রোগীদের মধ্যে ধরা পড়ছে এই ভাইরাস এই ছত্রাকযুক্ত ভাইরাসকে খুব তাড়াতাড়ি নির্মূল করার দরকার তা না হলে ছড়িয়ে পড়বে করোনার থেকেও অনেক বেশি দ্রুততা নিয়ে।

এই মিউকরমাইকোসিসের সংক্রমণ ধরা পড়েছে। সরকারিভাবেও স্বীকার করেছেন বহু ডাক্তার এবং স্বাস্থ্যকেন্দ্রগুলোতে। মধ্যপ্রদেশ এই রোগের সূচনা ঘটেছে সবেমাত্র মৃত হয়েছেন দুজন ব্যক্তি এবং স্বাস্থ্য মহল থেকে সেই রোগের চিকিৎসা চালানো হচ্ছে এবং সমস্ত খরচ দিয়ে স্বাস্থ্য দপ্তর থেকে সঠিক ভাবে চিকিৎসা চালানো হচ্ছে যাতে খুব তাড়াতাড়ি মুক্ত করা যায়। কারণ করোণাতে কোনভাবেই দেশের অবস্থা ভালো জায়গায় নেই সেখানে যদি না করা যায় তাহলে সমস্যা হবে অনেক বেশি।

এই ব্ল্যাক ফাঙ্গাস আস্তে আস্তে চোখ নাক থেকে ছড়িয়ে পড়বে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ এবং কয়েক দিনের মধ্যেই মারা যান সেই ব্যক্তি। এই রকম ভাবেই আস্তে আস্তে নিজের শরীরে ছরিয়ে পরে। বাসা বাঁধে চোখের মধ্যে বিশেষত। এই সমস্যা প্রথম দেখা দেয় এবং চোখে দৃষ্টি ও হারায় মানুষ। এই ছত্রাক যুক্ত যে ভাইরাস তৈরি হয়েছে সেই ভাইরাসের মুক্ত খুব তাড়াতাড়ি করতে হবে তা না হলে করোনার মতো ছড়িয়ে গেলে তা হয়তো কোন ভাবে আর আটকানো সম্ভব নয়। তাই প্রত্যেকটা স্বাস্থ্য কেন্দ্র থেকে সঠিকভাবে চিকিৎসা ব্যবস্থা নেওয়া হচ্ছে তার খরচ চালানো হচ্ছে এবং তা যাতে আর কোন ভাবে না ছড়ায় তার ব্যবস্থা নিচ্ছে সরকার।

বিশেষত যে সমস্ত করনা রোগী সেরে উঠেছে সেই সমস্ত করোনা রোগীদেরকে মধ্যে এই রোগ দেখা দিচ্ছে। তাই তাদেরকে অনেক সাবধানে থাকা উচিত এবং স্বাভাবিকভাবে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। আপাতত যে সমস্ত মানুষের মধ্যেই ছত্রাক ঘটিত রোগ পাওয়া গেছে তারা সবাই আক্রান্ত হয়েছিল পূর্বে। তাদের রিপোর্ট অনুযায়ী এরকমই আন্দাজ করতে চিকিৎসার। তার জন্য প্রত্যেকদিন নতুন নতুন খবরা-খবর হচ্ছে এবং তা নিয়ে বিশেষজ্ঞরা আলাদা হবে পরীক্ষা করছেন তবে এখনো পর্যন্ত সঠিকভাবে জানা যায়নি কিভাবে এই রোগ ছড়াচ্ছে এবং এই রোগের নির্মূল করা যাবে কিভাবে কিংবা এই রোগের মেডিসিন কি?

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন