জগন্নাথ দেবের আবির্ভাব কিভাবে, কেন এই দেবতার হাত নেই?

0
appeared jogonnath dev
জগন্নাথ দেবের পৌরাণিক কাহিনি

হাজার সংবাদ ডেস্ক: আমরা বহু দেব দেবতার পৌরাণিক কাহিনী নিয়ে অনেক কথা শুনেছি। এবং সেই পৌরাণিক কাহিনী মেনেই আজও দেব-দেবীর পূজার্চনা করা হয়। ঠিক সেভাবেই জগন্নাথ দেবের যে পৌরাণিক কাহিনী কিভাবে আবির্ভূত হলো জগন্নাথ দেবে। সাধারনত প্রত্যেক দেব দেবীর মর্তে পুজা পাওয়া নিয়ে অনেক কাহিনি জড়িত থাকে। সেই ভাবে জগন্নাথ দেবেরও আবিরভাব নিয়ে একি কাহিনি আছে। এই অদ্ভুত দেবতার পুজা শুরু হতো কিভাবে?

সাধারণত প্রত্যেকটা দেব দেবতার মূর্তি গঠন করা হয় তামা, পিতল, মাটি, কিংবা শ্বেত পাথর দিয়ে বা কষ্টিপাথর দিয়ে। সব থেকে আলাদা হলো জগন্নাথ দেবের এই মূর্তি। তা তৈরি করা হয় শুধু কাঠ দিয়ে। সাধারণত জগন্নাথ দেবের আসল মূর্তি যেটা সেটা কাঠের তৈরি। কেন সেই মুহূর্তে কাঠের তৈরি করা হলো এবং সেই মুহূর্তে দিয়ে কিভাবে ঠাকুর গড়া হলো সেই কাহিনি নিয়ে আজ কথা বলব।

এই কাঠের এর উৎপত্তি হয়েছিল পুরীর সমুদ্র থেকে। কৃষ্ণের অতি ভক্ত রাজা ইন্দ্রদ্যুগ্নের স্বপ্ন দেখায় নদীতে ভেসে আসা এই কাঠ দিয়ে তৈরি এই মূর্তি। এই কাঠ সমুদ্র থেকে তোলার পর রাজা তখন চারিদিকে কাষ্ঠ শিল্পী খুছিলেন মূর্তি বানানোর জন্য। সেই সময় একজন ব্রাহ্মণ পুরোহিত এসেছিলেন ওই মূর্তি তৈরি করার জন্য, তখন রাজা তাতে রাজি হয়েছিলেন। কিন্তু সেই ব্রাহ্মণ পুরোহিতের কথা অনুযায়ী মন্দিরে ঠাকুর নির্মাণের কাজ চলার সময় কেউ থাকবেনা অর্থাৎ বন্ধ করে তৈরি হবে এই মূর্তি। রিতি মতো তাই হল এবং রাজা প্রত্যহ মূর্তি নির্মাণের ঘড়ের সামনে এসে দারাত র আওয়াজ শুনত কাঠ খোদায়ের। এইরকম ভাবে সপ্তাহখানেক কেটে যাওয়ার পরে হঠাৎ করে একদিন রাজা বাইরে দাঁড়িয়ে আছেন সেই সময় আওয়াজ বন্ধ হয়ে যায় ।এবং তার ধৈর্য সামলাতে না পেরে ঘরের মধ্যে ঢুকে পড়েন রানী তপসিয়া। তখনই দেখেন যে সেখানে কাস্ট শিল্পী সেখানএ নেই এবং মূর্তি নির্মাণের কাজও সম্পূর্ণ হয়নি। হাত গড়ার কাজ তখনও বাকি রয়েগেছে। ঠিক তখনই রাজা চিন্তায় বিভর হয়ে কি করবেন বুঝতে পারছিলেন না ঠিক তখনই আবির্ভূত হন নারদ মুনি। দেবগন নারদ জানান রাজাকে যে এই রকমই এক অর্ধসমাপ্ত মূর্তির স্বর্গে স্বীকৃতিস্বরূপ। তাই সেই মূর্তিকে পুজা করলে স্বীকৃতি পাবে মর্তলোকে। নারদের কথা সুনে রাজা তখন এসেই পুজো শুরু করেন। তারপর থেকেই জগন্নাথ দেবের পুজো হয় মর্তলোকে। তাই এই কাহিনির ভিত্তিতে জগন্নাথ দেবের দু হাত কাটা এবং তার সাথে কাঠের মূর্তি পূজা করা হয় জগন্নাথ দেব কে।
র প্রত্যেক দেবতার যেমন বাহন থাকে ঠিক সেভাবেই রথ হল জগন্নাথ দেবের বাহন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন