আজ থেকে চালু মেট্রো পরিষেবা! কতটা সুবিধা পেল মানুষ?

0
How many opportunities did people get for E-pass service?
ই-পাস

হাজার সংবাদ ডেস্ক: মেট্রো পরিষেবা চালু হয়েছে আজকে থেকে, সেটা বলে ভুল NEET পরীক্ষার্থীদের জন্য মেট্রো পরিষেবা চালু হয়েছিল ১৩ই সেপ্টেম্বর থেকে। কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী ১৪ই সেপ্টেম্বর থেকে মেট্রো চলার কথা ছিল। রীতিমতো সেই রকম ভাবেই মেট্রো চালু হয়েছে ইপাস পরিষেবা নিয়ে। তবে ইপাস পরিষেবা মানুষের কাছে নেই তার জন্য হাজার রকম মেসেজ দিলেও সেই মেসেজের শামিল হতে পারেননি বহু মানুষ। মেট্রো স্টেশনে গিয়ে সেখান থেকে বাড়ি ফিরতে হয়েছে বহু মানুষের কারণ এখন তাদের অনেক রকম সমস্যা রয়েছে। তারা অনেকেই জানাচ্ছে যে মেট্রো পরিষেবা সামিল হতে গেলে অনেক রকম সুযোগ সুবিধার কথা জানতে হবে। শুধু তাই নয় এখন ডিজিটাল মাধ্যমে সম্ভব নয় সবার জন্য। অনেক বয়স্ক মানুষ রয়েছে যারা এই পরিষেবা আদৌ বুঝতেই পারেনি। সেখানে বিভিন্ন মেট্রো স্টেশন এবং আরও বেশ কয়েকটি মেট্রো স্টেশন এর কাছ থেকে অনেকেই বুঝে নিয়েছে জিআরপিএফের কাছে থেকে।

সেই মেট্রো পরিষেবা ই-পাস লিংক ডাউনলোড করতে বলা হচ্ছে। ই পাস তবে এই এত সব কিছু করেও কাজ মিলছে কতটুকু। সেদিকে সমস্ত মানুষ আজকে যারা মেট্রোতে উঠেছে তারা নিজেরাই জানিয়েছে মেট্রো পরিষেবা যথেষ্ট কার্যকরী হবে। এবং এটি পরিষেবাতে সবাই অনেক ভালো পরিষেবা পাচ্ছে। তার জন্য সংক্রমণ যেমন রোখা যাবে তার সাথে সাথে মানুষ অনেক সুবিধা পাচ্ছে।

তাই মেট্রোর পরিসেবা যথেষ্ট গুরুত্বপূর্ণ ইপাস। এর জন্য সমস্যায় পড়েছে বয়স্ক মানুষরা। যারা ডিজিটাল ব্যবস্থা বোঝেনা। যারা এখনো পর্যন্ত কখনো ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ করেনি তারা কি ব্যাবহার করবে এই পরিষেবা। অথচ তারা রোজ দিনের যাত্রী তাদের কাছে স্মার্ট কার্ড রয়েছে কিন্তু নেই ইপাস। তাই তারা মেট্রোতে উঠতে পারছে না। যতক্ষণ না তারা ই-পাস লিংক ডাউনলোড করবে এবং সমস্ত প্রসেস শেষ করবে ততক্ষণ পর্যন্ত মেট্রোতে উঠতে পারবে না। তাই অনেকেই রয়েছে যারা মেট্রো স্টেশনে গিয়ে ফিরে এসেছে।

আজ তাদের কাছে কোনভাবেই ইপাস পরিষেবা নেই বলে তারা মেট্রোতে উঠতে পারেনি। তাই মেট্রো পরিষেবা অনেকটা আপডেটেড হলেও সমস্ত মানুষের কাছে এটা আপডেটেড নয়। কারণ এখনও বহু মানুষ আছে যারা আপডেটেড হতে পারেনি। তাদের জন্য মেট্রো পরিষেবা কি সুযোগ সুবিধা নিচ্ছে তা বুঝতে হবে। তার জন্য মেট্রো পরিষেবা থেকে মেট্রো দপ্তর জানিয়েছে যে আমরা অনেক ভিডিও বানিয়েছি সেগুলো ছাড়ছি যাতে মানুষের অনেক সুবিধা হয় এগুল দেখে। আমরা চাইব যে এগুলো বাংলা এবং হিন্দি এছাড়াও আরও বিভিন্ন ল্যাঙ্গুয়েজে ভিডিও গুলো তৈরি হোক তাহলে মানুষের বুঝতে অনেক সুবিধা হবে আমরা যে প্রচেষ্টা তৈরি করেছি সেটা মুখে বললেই শুধু হবে এমনটা নয় এটা কি মানুষের বোঝাতে হবে। সেটা ভিডিওর মাধ্যমে তাদেরকে জানাতে হবে তাহলে সমস্ত মানুষের আপডেটেড হয়ে উঠবে। এবং এই ডিজিটাল প্রক্রিয়াকে সমর্থন করবে কারণ সবেমাত্র মেট্রো রেল পরিষেবা চালু হয়েছে এখন এই যে সবাই জানবে এমনটা নয় সময় লাগবে একটু জানিয়েছে মেট্রো দপ্তর।

ইপাস পরিষেবার জন্য আলাদা আলাদা বারকোড রয়েছে সেই অনুযায়ী পার্কস্ট্রিটে দেখা গিয়েছে যে বেশ কিছু মানুষ রয়েছে অর্থাৎ আরপিএফ তারা সবাই সেখানে দাঁড়িয়ে থেকে মানুষকে বুঝিয়ে দিচ্ছে এবং কিভাবে সেই পরিষেবা তারা পেতে পারে তার জন্য তারাও সাহায্য করছে। তাই মেট্রো পরিষেবা আজকের দিনের জন্য কিছু মানুষের অসুবিধা হলেও বেশ কিছুদিন পর থেকে সেই সমস্যাতে মানুষ আর পড়বে না বরং অনেক বেশি সাহায্য পাবে। এই মেট্রো পরিষেবা তার সাথে সংগ্রহ যাচ্ছে জানিয়েছে শেষ যাত্রীরা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন