কোয়ারেন্টাইনে থাকলে তবে পরীক্ষা দিতে পারবে ছাত্র-ছাত্রীরা, কড়া নিয়ম বিশ্ববিদ্যালয়ের

home quarantine for college student
থাকতে হবে ঘরবন্দি তবেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা

হাজার সংবাদ ডেস্কঃ একবার পড়ুয়াদের জন্য নতুন নিয়ম চালু করলো ওড়িশা বিশ্ববিদ্যালয়। ফাইনাল পরীক্ষা দিতে গেলে পড়ুয়াদের ১৪ দিন করে থাকতে হবে বলে হোম কোয়ারেন্টাইনে। এবার পরীক্ষায় বসতে গেলেও করোনা টেস্ট করতে হবে। এই নিয়ে অনেক পড়ুয়ারা বিমত করেছেন এই যুক্তিতে। তারা জানিয়েছে যে করোনা না হলে তারা কেন কোয়ারেন্টাইনে থাকবে?

কিন্তু বিশ্ববিদ্যালয়ের কড়া নিয়ম অনুযায়ী পরীক্ষায় বসতে গেলে তাদেরকে ডাক্তারি রিপোর্ট দেখাতে হবে। সাথে সাথে তাদের কলেজ ক্যাম্পাসে থাকতে হবে। যদি কোন স্টুডেন্ট ছাত্র ছাত্রী কলেজেড় হোস্টেলে না থাকে তাহলে তারা তাদের বাড়িতেই হোম কোয়ারেন্টাইনে থাকবে এবং তার কয়ারেন্টাইনে থাকার প্রমান পত্র দাখিল করে পরীক্ষাতে বসতে পারবে। পরীক্ষার তারিখ জানানোর ১৪ দিন আগে তারা হোস্টেলে চলে আসবে এবং সেদিন থেকেই তারা কোয়ারেন্টাইনে থাকা শুরু করবে।

ওড়িশা বুরুল শহরের বীর সুরেন্দ্রনাথ ইউনিভার্সিটি অফ টেকনোলজি কলেজের অধিকর্তারা জানিয়েছে যে শুধুমাত্র ফাইনাল সেমিস্টার স্টুডেন্টদের জন্য এই নিয়ম। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে যদি কোন স্টুডেন্ট ২০ জুন পরীক্ষার আগে দিন এসে হাজিরা দেয় তাহলে হোম কোয়ারেন্টাইনে থাকার প্রমাণ দিতে হবে, যদি সাপেক্ষ প্রমান দিতে না পারে তাদেরকে পরীক্ষায় বসতে দেওয়া হবেনা।
সাথে সাথে কলেজ ক্যাম্পাসে থাকা স্টুডেন্টদের ১৪ দিন আগে থেকে বাইরে বের হওয়া ও বারন রয়েছে। অনেক পড়ুয়ারা এই নিয়মে

যথেষ্ট ক্ষুব্দ ছাত্ররা, কলেজের এই করাকরি নিয়মে। তাদের উক্তি অনুযায়ী এই করাকরি নিয়ম করেও করোনা আটকানো যাবে না বলে তারা মনে করে। কারণ সেই ছাত্রদের মধ্যে অনেকেই হটস্পট থেকে আসে, একসাথে রুম শেয়ার করতে হয়, একই সাথে একই টেবিলে বসেই তাদের খেতে হয়। তাই তারা বিভিন্ন মতামত দেখিয়ে এই করাকরি নিয়ম ক্ষুব্ধ বলে জানিয়েছে। কিন্তু কলেজ কর্তৃপক্ষ নোটিশ অনুযায়ী বাধ্যাতামুলক সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষা দিতে হলে তাদের অবশ্যই করোনা টেস্ট করতে হবে, সাথে সাথে তাদের প্রত্যেকের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ইনস্টল করতে হবে। সেই অ্যাপে ও প্রমান দিতে হবে থেকেও হবে যে তারা সংক্রমিত নয়। তারপর সে পরীক্ষায় বসতে পারবে।

সুত্রের খবর আনুযায়ী হোস্টেলের সমস্ত নিয়মকানুন নিয়ে আগামী সোমবার আবারও বৈঠক ডাকা হবে। কলেজ কর্তৃপক্ষ সেই বৈঠকে আরও বেশ কিছু বিধিনিষেধ নিয়ম উপরে দেবে ছাত্র-ছাত্রীদের উপর।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন