বন্ধ থাকবে দোল ও পৌষ মেলা রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে

0
rabindra bharoti festival is close this year
বন্ধ থাকছে দোল উৎসব

হাজার সংবাদ ডেস্ক: রবীন্দ্রভারতী তে আগামী বছরের দোল উৎসব এবং ডিসেম্বর মাসের পৌষ মেলা বন্ধ থাকবে বলে জানান রবীন্দ্র বিশ্ব ভারতীর উপাচার্য। শুক্রবার বিশ্বভারতী উপাচার্য বিদ্যুৎ জানিয়েছেন পৌষ মেলা নিয়ে যে নিয়ম করতে চলেছেন তিনি তা বিশ্বভারতীর ওয়েবসাইটে আপলোড করেছেন তিনি।

সেখানে লেখা ছিল ১৯৮২ সালে যখন উপাচার্য আমরান দত্তের নেতৃত্বে চলতো বিশ্বভারতী তখন ও বিশৃঙ্খলার কারণে পৌষমেলা ভঙ্গ হয়েছিল ঠিক তার পরের বছরই খুব ছোট্ট করে বসন্ত উৎসব পালন করেছিলেন তিনি। আমার মতে ২০১৯ সালে বিশ্বভারতী তে যার কারণে আমাদের হেনস্তা হতে হয়েছে, সাথে বিশ্বভারতীর ছাত্র-ছাত্রী নির্যাতন হয়েছে তাই ছাত্র-ছাত্রীদের জন্য এই সিদ্ধান্ত।

তার নিয়মে চলতে গেলে এ বছর আমরা বন্ধ করছি পৌষ মেলা এবং দোল উৎসব। যদিও দোল উৎসব আমরা একেবারেই বন্ধ করছি না চাইলে আমরা অন্য কোন একটা দিন ঠিক করে দোল ছোটো করে উৎসব পালন করব। ২০১৯ সালের নির্যাতন খুব ভালোভাবে প্রতিক্রিয়া ফেলেছিল বিশ্বভারতীর ওপর। বিশ্বভারতীতে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের উপর শুধু নয়, পরের দিন সকালবেলা বিশ্বভারতীর মাঠ পরিষ্কার করার সময় মদের বোতল এবং মাংসের হাড় পাওয়ায় উপাচার্যের বক্তব্যে বলা হয়েছিল যে দর্শনার্থীরা বিশ্বভারতী দোল উৎসব পালন করতে আসেনি। রবীন্দ্রনাথের ঐতিহ্যবাহী অনুষ্ঠান পালন করতে তারা আসেনি তারা এসেছিল অনুষ্ঠান ভঙ্গ করতে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কে হেনস্থা করতে। তাই এই বছর একান্ত ঘরোয়াভাবেই দোল উৎসব পালন করার সিদ্ধান্ত নিয়েছে উপাচার্যরা। আগের বছর যেভাবে হেনস্থা হতে হয়েছিল এবং শ্লীলতাহানীর মামলায় জড়িয়ে পড়তে হয়েছিল তার জন্য এই গুরুতর সিদ্ধান্ত।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন