চিনের সাথে বাণিজ্যিক চুক্তি বয়কট করলো হিরো সাইকেল কোম্পানি

0
hero bicycle company cancels trade agreement with china
হিরো সাইকেল কম্পানি চিনের কাঁচা মাল বয়কট করলো

হাজার সংবাদ ডেস্ক: গালোয়ান উপত্যাকায় চিনের সাথে ভারতের যে সংঘর্ষের জেরে বাতিল হয়েছে চিনা প্রডাক্ট সহ অ্যাপ। ৫৯টি চিনা অ্যাপ তার মধ্যেও রয়েছে। ভারতের যে সমস্ত বড় বড় কোম্পানি রয়েছে তার কাঁচামাল আনা হতো চীন থেকে। সেই রকম অনেক কোম্পানি রয়েছে যেখান থেকে চীনের থেকে আসা কাঁচা মাল বয়কট করছে বিভিন্ন কম্পানি। বিনিময়ে অন্য দেশের সঙ্গে রপ্তানি করার চিন্তা ভাবনা করছে তারা।

তথ্যপ্রযুক্তিতে যেভাবে চিনের উপরে ঢাল তরোয়াল রেখেছে ভারত তাতেই চীনের তথ্যপ্রযুক্তি অনেকটাই নড়বড়ে হয়ে উঠেছে। এরপর ৯০০ কোটি টাকার বাণিজ্যিক চুক্তি বাতিল করল হিরো সাইকেল কোম্পানি। সমস্ত কোম্পানিগুলো যখন বাতিল করতে সক্ষম হচ্ছে তখন হিরো সাইকেল কোম্পানির টাওয়ার এর জন্য চুক্তি হয়েছিল ৯০০ কোটি টাকা। আগামী তিন মাসের জন্য এই চুক্তি হয়েছিল কিন্তু এই সংঘর্ষে দেশের সম্মান রক্ষার্থে বাতিল করছে এই চুক্তি।

হিরো সাইকেল এর চেয়ারম্যান ও ডিরেক্টর জানিয়েছে যে “চীনের সাথে আমাদের চুক্তি বাতিল হলেও অন্য দেশের সঙ্গে তারা চুক্তি করছে, হিরো কোম্পানির সমস্ত মাল রপ্তানি করবে অন্য দেশের সাথ। এখনো চুক্তির কথা চলছে বিভিন্ন দেশের সাথে।” জার্মানিতে একটা কারখানা তৈরি করার কথা ভেবেছে হিরো সাইকেলে। এবং লকডাউনে অনেক ক্ষয়ক্ষতি হলেও ছোট একটা আশার আলো দেখতে পাচ্ছে তারা। যে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে মানুষ নিজের রক্ষার্থে সাইকেলের ব্যবহার বেড়েছে। তাই চেনা চীনের সাথে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করলেও। তা দেশের স্বার্থে করেছে বলে কোনো ক্ষোভ নেই হিরো সাইকেল ম্যানেজিং ডিরেক্টরের। জার্মানির এই সাইকেল কারখানার সূত্র ধরেই অন্যান্য দেশের সাথে বাণিজ্যিক চুক্তির কথা বলবেন।

এভাবে যদি চীনা দ্রব্য বয়কটে সবাই যদি এগিয়ে আসে। তাহলে ভারতের কাজ অনেক সহজ হয়ে উঠবে। আস্তে আস্তে কার্যকরী হচ্ছে সেই নিয়ম। তবে কতটা কার্যকরী হবে সেটাই দেখার। সমস্ত কোম্পানি যদি এভাবে এগিয়ে আসে তাহলে খুব তাড়াতাড়ি সম্ভব হবে চীন কে কোণঠাসা করতে।বলে জানানো হচ্ছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন