ডিজিটাল ইন্ডিয়া বানাতে ৭৫ হাজার কোটি টাকা ভারতে বিনিয়োগ করবে গুগল সংস্থা

0
Google is investing Rs 75,000 crore to make a digital India
ভারত কে অর্থনৈতিক সাহায্য করলো গুগল

হাজার সংবাদ ডেস্ক: লকডাউন করে করোনা ঠেকানো না গেলেও এতদিনের লকডাউন এর প্রভাব পড়েছে ভারতের অর্থনীতির ওপরে। বিভিন্ন দিক থেকে বিভিন্ন রকম ভাবে আমরা প্রায়ই জানতে পারছি অর্থনৈতিক অবস্থার জন্য কর্মচারী বিনিয়োগ করা হচ্ছে এই রকম বহু ঘটনা ঘটছে আমাদের দেশে। শুধুমাত্র অর্থনৈতিক সমস্যার জন্য বিমান পরিসেবার ও রেল পরিষেবা থেকে কর্মী ছাঁটায় এর নির্দেশ সোনা গেছিল। যদি এই রকম কিছু নীতি যদিও তা এখনও কার্যকরী হয়নি।

তাঁর মধ্যেই ভারতের অর্থনৈতিক সজাগ করতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে গুগলে ভারতের জন্য। ভারতকে ডিজিটাইজেশন করতে সক্ষম হবে প্রধানমন্ত্রীর। এবার স্বপ্ন পূরণ হবে ডিজিটাল ইন্ডিয়া বানাতে। সোমবার দিন ভিডিও কলে প্রধানমন্ত্রীর সঙ্গে গুগোল সিইও সুন্দর পিচাই এর সাথে কথা হয়। সেই কনফারেন্সের পর তিনি জানিয়েছে ভারতের সেইরকম ক্ষমতা রয়েছে তাই ভারতের জন্য ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চাই গুগল সংস্থা। ৫ থেকে ৭ বছরের মধ্যে ডিজিটাল ইন্ডিয়া কাজ সম্পূর্ণ হবে বলে জানিয়েছে সুন্দর পিচাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানান এই বার্তা যদিও তিনি সরাসরি কোনো স্পস্ট বিবরণ দেননি কিন্তু সেখান থেকে এইরকম ইঙ্গিত করা যায়।

মূলত চারটি কাজে অগ্রসর ভূমিকা নেবে এই গুগল সংস্থা। ভারতবাসীর হাতে তথ্যভাণ্ডার তুলে দেবে নিজেদের মাতৃভাষায় তথা ইংরেজি, বাংলা, তামিল, তেলেগু সমস্ত রকম ভাষায় তথ্য তুলে দিতে এগিয়ে আসবে গুগোল। আগামী দিনে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ভারতের তথ্যপ্রযুক্তির অর্থনীতি কে গুগোল ফর ইন্ডিয়া ডিজিটালাইজেশন ফান্ডের জন্য।

সাইবার ক্রাইম এবং তথ্য প্রযুক্তির দিকে যথাযথ নজর রাখা হবে এবং প্রটেক্ট করা হবে ভারতের সমস্ত তথ্যকে, সেইদিকে তৎপর ভূমিকা নেবে গুগল। শিক্ষা, স্বাস্থ্য, উন্নত প্রযুক্তি এছাড়াও কৃষি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপর যথাযথ ভূমিকা নিয়ে কাজ করবে। ছোট-বড় সমস্ত ব্যবসায়ীদের এগিয়ে যেতে সাহায্য করবে গুগল। ভারতের অর্থনীতি এবং ডিজিটাল ইন্ডিয়ার ওপর ভিত্তি করে এই পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়াও ক্ষুদ্র ব্যবসায়ীদের যথাযথ সাহায্য করে এগিয়ে নিয়ে গিয়ে তাদের অর্থনৈতিক পরিস্থিতি বহাল রাখার চেষ্টা করবে গুগল সংস্থা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন