কি ভুলের জন্য ফ্রিজে খাবার নষ্ট হয়ে যাচ্ছে? জানুন

0
frige usage formula
ফ্রিজে কিভাবে জিনিস রাখবে

হাজার সংবাদ ডেস্ক: নিজেদের অনেকগুলো ক্ষেত্রে তরিতরকারি খারাপ হয়েছে আবার যদি অনেকদিনের হয়ে থাকে ফ্রিজ তাহলেও খাবার নষ্ট হতে পারে. যদি এরকম সমস্যা থাকে তাহলে ফ্রিজ মেকানিক দিয়ে সাড়িয়ে নেওয়াই ভালো। আমার একটু সতর্কভাবে নিয়ম মেনে চলি সে ক্ষেত্রে ফ্রিজ অনেকদিন ধরে ভালো রাখা যায়।

দেখে নেওয়া যাক ফ্রিজে কিভাবে তরিতরকারি বা যেকোনো ধরনের শাকসবজি ফলমূল কিভাবে রাখলে ফ্রিজের মধ্যে অনেক দিন ভালো থাকবে। যদি কোন ধরনের শাক রাখতে চান ফ্রিজে তাহলে ভালো করে সেই শাক ধুয়ে নেই তারপরে সেই শাক ভালো করে কেটে শুকিয়ে একটা কৌটোর মধ্যে করে রাখতে পারেন তাতে অনেকদিন শাক ভালো থাকে।

আবার টিস্যু পেপার এর মধ্যে ভরে রাখুন পুদিনা পাতা, ধনেপাতা, কারি পাতার মতো এইসব পাতাগুলি ভালো করে ধুয়ে পাতা তাকেও ভালো করে শুকিয়ে নিয়ে টিস্যু পেপার এর মধ্যে রাখতে হবে।

প্রত্যেকের বাড়িতে এই সমস্যাটা দেখা যায় যেটা হলো অন্য তরকারি থেকে রান্না করা ডাল সবার আগেই নষ্ট হয়ে যায় খুব তাড়াতাড়ি সেটা নষ্ট হতে দেখা যায়। অনেক সাবধানতার সঙ্গে রেখেও এটা ঠিক রাখা যায় না তাই ডাল রান্না করার সময় খেয়াল রেখে প্রয়োজন মতন মানাবে তার বেশি না বানানো টাই ভালো।

ফ্রিজের মধ্যে ফল যদি অনেকদিন ধরে ভালো রাখতে চান তাহলে প্রয়োজন মতো ফল ছাড়া এক্সট্রা ফল ফ্রিজ থেকে বের করবেন না। যতটুকু আপনার দরকার ততটুকুই ফ্রিজ থেকে বের করুন না হলে তাড়াতাড়ি ফল নষ্ট হয়ে যাবে। অনেকেই আছে সবজি ফ্রিজের মধ্যে রাখলে প্লাস্টিকের মধ্যে ভোরে রাখে এটা ভুল ধারণা প্লাস্টিকের মধ্যে ভোরে না রেখে প্লাস্টিকের জায়গায় আপনি খবরের কাগজ ব্যবহার করতে পারে তাতে সবজি অনেকদিন ভালো থাকে।

লংকা যদি ফ্রিজের মধ্যে থাকে তাহলে সেটা কেউ খবরের কাগজের মধ্যে দিয়ে মুড়ে রাখুন তবে অবশ্যই লঙ্কার বোটা ছাড়িয়ে তবেই রাখবেন।

ফ্রিজের মধ্যে যদি মাছ মাংস রাখেন যাতে কোন রকম বাজে বন্ধ না হয়। তাহলে অবশ্যই করে মাছ মাংস ভালো করে ধুয়ে তবেই ফ্রিজের মধ্যে রাখবেন আর যতটুকু আপনার দরকার ততটুকুই মাছ হোক বা মাংস বের করবেন বাদবাকি মাছ মাংস যেমন বরফ জমে থাকে সেরকম রেখে দিন আর যেটুকু আপনি বের করে নিচ্ছেন সেটুকুই খুব ভালো করে বরফ টাকে গলিয়ে তাড়াতাড়ি রান্না করবেন বরফ গলা মাছ-মাংস বেশিক্ষণ না রাখাই ভালো। কারণ তাড়াতাড়ি ওই মাছ মাংস টা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে বরফ গলে যাওয়ার পরে।

নষ্ট না হওয়ার জন্য কলা রাখতে পারেন ফ্রিজের মধ্যে। সেটা টুকরো টুকরো করে কৌটোর মধ্যে করে রাখুন পরে সেটা দিয়ে কোন রকম খাবার বানিয়ে নিতে পারে। রান্না সবজি কাটার সময় রান্নায় ব্যবহার করার জন্য পিঁয়াজ কেটে দেখা যায় হয়তো রান্নায় ব্যবহার করেও কিছুটা বেশি হয়েছে সেটাকে ভালো রাখার জন্য পেঁয়াজ টুকরো কেও ফ্রিজে রাখতে পারে তবে এয়ারটাইট কৌটোর মধ্যে ভরে রাখলে সেটা ভালো থাকে না হলে এমনি যদি রাখা যায় তাহলে নিয়াজের গন্ধ টা সারা ফ্রিজে ছড়িয়ে যাবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন