অন্তিম বছরের ছাত্রছাত্রী পরীক্ষা অক্টোবরে! অবশেষে উইজিসির তরফ থেকে চিঠি রাজ্যে

0
exam held on october
পরীক্ষা হবে অবশেষে

হাজার সংবাদ ডেস্ক: অন্তিম বছরের ছাত্রছাত্রীদের পরীক্ষা হবে অক্টোবর মাসে। এবার তা নিশ্চিত করল ইউজিসি। অবশেষে ইউজিসি রিপোর্ট অনুযায়ী পরীক্ষা হবে অক্টোবর মাসে অর্থাৎ অন্তিম বছরের ছাত্র ছাত্রীদের যে পরীক্ষার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট সেই পরীক্ষা সেপ্টেম্বরের মধ্যে প্রথমে শেষ করতে বলা হয়েছিল। কিন্তু রাজ্যের নির্দেশে জানানো হয়েছিল যে যতক্ষণ না কোন ইউজিসি কোন উত্তর পাঠাচ্ছে ততক্ষণ পর্যন্ত আমরা সেপ্টেম্বরে পরীক্ষা নেব না।

তাছাড়া রাজ্য জানিয়েছিল সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়া কোনোভাবেই সম্ভব নয়। এই কোভিড পানডেমিকে বিভিন্ন রকমের সমস্যা হতে পারে তার জন্য পরীক্ষা কোনভাবেই সম্ভব নয়। সেপ্টেম্বরে তাই পরীক্ষা নেওয়া অসম্ভব বলে জানাই রাজ্য। তবে প্রথমে রাজ্যের চিঠিতে কোনো রকম ভাবে ইউজিসি কোনো নির্দেশ দিচ্ছিল না। তবে এবারের নির্দেশ হাতে পেয়েছে রাজ্য ইউজিসির তরফ থেকে। সেখানে জানানো হয়েছে অক্টোবরের মধ্যে পরীক্ষা নিতে হবে এবং অক্টোবর ১৮ তারিখের মধ্যে পরীক্ষা শেষ করতে হবে। আর অক্টোবরের শেষ হওয়ার আগে রেজাল্ট বের করতে হবে। এই রকমই নির্দেশ মিলেছে ইউজিসির কাছ থেকে।

অন্তিম বছরের ছাত্র ছাত্রীদের পরীক্ষা হবে অক্টোবর মাসে। এর আগে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতার আরও বেশকিছু বিশ্ববিদ্যালয় একসাথে বৈঠক করার পর জানানো হয়েছিল যতক্ষণ না রাজ্যের চিঠিতে উত্তর পাঠাচ্ছে ইউজিসি ততক্ষণ পর্যন্ত আমরা কোন নিয়ম এবং নির্দেশ এর মধ্যে যাচ্ছি না। ছাত্র-ছাত্রীদেরকে পরীক্ষার সময়সূচি জানানো হচ্ছে না। তবে এবার ইউজিসি উত্তর পাঠিয়েছে অর্থাৎ রাজ্যের হয়ে উত্তর পাঠিয়েছে। সেই চিঠিতে লেখা রয়েছে যে অক্টোবর মাসের মধ্যে পরীক্ষা এবং রেজাল্ট শেষ করতে হবে। অন্তিম বছরের ছাত্র ছাত্রীরা অক্টোবর মাসেই হাতে রেজাল্ট পাবে। সেই রকমই আসা দিয়েছে এবার কলেজ কর্তৃপক্ষ। শুধুমাত্র পরীক্ষার সময়সূচি তৈরি করবে সেই রকমই নির্দেশ মিলেছে উপর থেকে। তা আদৌ শেষ কবে হবে তা নিয়ে কোনো নির্দেশ নেই কবেই বা পাওয়া যাবে পরীক্ষার সময়সূচি? খুব শীঘ্রই যে সুরাহা মিলবে তা বোঝা যাচ্ছে তবে এখনো পর্যন্ত সেরকম কোনো খবর পাওয়া যায়নি। কারণ সবেমাত্র জানিয়েছে সে এবার আস্তে আস্তে রাজ্যের প্রত্যেকটা কলেজ এবং ইউনিভারসিটিতে এই নিয়মে চলবে বলে জানিয়েছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন