ভুমিকম্পে কেঁপে উঠল চিন!

0
terrible earthquake in China
ভয়াবহ ভুমিকম্প চিনে

হাজার সংবাদ ডেস্ক: এখনো মারন ভাইরাসের প্রকোপ কাটেনি চীনে। মাঝে মাঝে শোনা যাচ্ছে বেশ কিছু মানুষ আবার আক্রান্ত হবে। আবার কখনও শোনা যাচ্ছে সেরে উঠছে করোনা কিন্তু বহু মানুস নতুন করে আক্রান্ত হচ্ছে প্লেগ রোগে। চিন হল করোনার আঁতুড় ঘর।

ঠিক সেভাবেই এবার বহু মানুষ আতঙ্কে ভুগছে। শনিবার আবার এক ভয়াবহ ভূমিকম্প কাঁপিয়ে দিয়ে গেল। ১৯৭৬ সালে যে ভূমিকম্প হয়েছিল তার সাথে পাল্লা দিয়ে এই ভূমিকম্প হয়েছে বলা যায়। ১৯৭৬ সালের ২৮ মার্চ যে ভূমিকম্প হয়েছিল রিখটার স্কেলে তাঁর গতি ছিল ৭.৮ আর সেদিনের দ্বিতীয় ভূমিকম্পের গতি ছিল ৭.১ এবার চীনে যে ভূমিকম্প হল রিকটার স্কেলে তার গতি ৪.৭।

এই ভূমিকম্পের ক্ষতি হয়েছে বহু মানুষের এবং ১৯৭৬ সালে যেভাবে ক্ষয়ক্ষতি হয়েছিল তাতে প্রায় ১০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিন্তু এবারে তা হয়নি তবে ক্ষতি হয়েছে প্রায় অনেক জায়গাতেই। ভূমিকম্প দেখে বাড়ি থেকে মানুষ বেরিয়ে আসছিল বাড়ির বাইরে। যে এলাকায় ভূমিকম্প হয়েছে সেখান থেকে বেজিংয়ের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার। সেই ভুমিকম্প খুব বেশি প্রভাব না পড়লেও, চীনের ক্ষয়ক্ষতি বেড়েই চলেছে একেরপর। বেশ কিছুদিন আগে প্যাংগং লেকে জল বাড়ায় বন্যার জন্য আরও বেশ কিছু ক্ষয়-ক্ষতি হয়েছে। সেখানে মারা গেছে বহু মানুষ এবং ক্ষতিগ্রস্ত হয়েছে বহু মানুষের। সংবাদ সুত্রের খবর অনুযায়ী চীন কখনও সঠিক তথ্য দেই না। তা এই ঘটনা কতটা সত্যি তা ভাবার বিষয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন