ট্রেন সফরে সমস্যা প্রবিন যাত্রীদের! তাই এখন নতুন নিয়ম মেট্রোতে

0
e-pass service postpone for senior citizen
প্রবিন যাত্রীদের জন্য পরিবর্তন করা হয়েছে ই-পাস

হাজার সংবাদ ডেস্ক: মেট্রো চালু হলেও রেল অধিকারিকের ও যাত্রীদের চিন্তা কমেনি। ট্রেন চললেও পরিষেবা নিতে পারছে না বহু যাত্রী। যারা এখনকার সময়ে নিজেকে একটু স্মার্ট বানিয়েছে তারা পারছে ট্রেনে সফর করতে তা নাহলে হইত তাদের পক্ষেও সম্ভব হত না। তবে এই অবস্থা দেখে হয়ত কিছুটা হলেও ব্যবস্থা করবে রেল অধিকারিকরা। তার জন্নই এই নিয়ম প্রবিন্দের জন্য। সিনিয়র সিটিজেনদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা।

মেট্রো পরিষেবা তে সিনিয়র সিটিজেনদের ই-পাস লাগবে না। প্রবীণ যাত্রীরা এতটাও স্মার্ট নই তার ইপাস পরিসেবা গ্রহণ করার জন্য। তাই অধিকারীদের কথা অনুযায়ী পরিবর্তন করা হচ্ছে। প্রবীনদের জন্য বেশকিছু নিয়মে রয়েছে এই ছাড়। ইপাস পরিষেবা যেমন চলছে তেমনি চলবে। শুধুমাত্র ঝক্কি সামলাতে অপারক তাই প্রবীনদের জন্য এই পরিষেবা চালু করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। তবে শুধুমাত্র সিনিয়র সিটিজেনদের জন্য রয়েছে এই পরিষেবা। কিন্তু যারা এই পরিষেবা নিতে পারবে না তাদের কাছে তার জন্য তারা স্মার্ট কার্ড দেখাতে পারে। এবং যদি স্মার্ট কার্ড না দেখাতে পারে তাহলে তাদেরকে নতুন কার্ড দেওয়া হবে। তবে সবার সাথে বাধ্যতামূলক ভাবে থাকতে হবে আইডেন্টিটি প্রুফ।

আধার কার্ড ভোটার কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি রাখা বাধ্যতামুলক। প্রবীনদের এই সমস্যার সমাধান করতে এবং যাত্রীদের কাছে এই ইপাস পরিষেবা থেকে মুক্তি দিতে শুধুমাত্র চালু হচ্ছে প্রবীনদের জন্য এই ব্যবস্থা। তবে সবার জন্য তা নয় প্রবীণরা এই পরিসেবা গ্রহণ করতে পারছে না অনেকেই বুঝতেই পারছেন ইপাস পরিষেবাতে কি কি করতে হবে তার জন্য মেট্রো রেল কর্তৃপক্ষ এই কথা জানিয়েছে যে যদি কোনো প্রবীণ যাত্রী যাতায়াত করতে চাই স্মার্ট কার্ড না থাকলেও নতুন কোন কার্ড প্রদান করবে।

তার সাথে তাদের আইডেন্টিটি প্রুফ দেখে অনলাইনে ট্রেন সফর করতে দেবেন। প্রায় ছয় মাস পর চালু হয়েছে মেট্রো রেল পরিষেবা তবে মেট্রো রেল পরিষেবা চালু হলেও সেখানে যাত্রী আসেনি। শুধুমাত্র এই পরিষেবার সহজ হয়ে ওঠেনি সবার কাছে। তাই অনেক যাত্রীরা ফিরে এসেছে ছয় মাস পরে সোমবার থেকে চালু হয়েছিল মেট্রো পরিষেবা কিন্তু এমন অবস্থা ছিল যাত্রীদের মঙ্গলবার এমনই অবস্থা রয়েছে। তাই মেট্রো কর্তৃপক্ষ এই নিয়ম চালু করেছে শুধুমাত্র প্রবীণ যাত্রীদের জন্য। তার জন্যই অনেকেই যেতে পারছে না। যারা এই মুহূর্তে পরিষেবা শামিল হতে পারছে না তাদের আইডেন্টিটি প্রুফ এবং স্মার্ট কার্ড দেখিয়ে যেতে পারবে ট্রেনে। তাই পরের দৃশ্যটি একটু পরিবর্তন হবে বলে মনে করা যাচ্ছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন