ভার্চুয়াল নিয়ম মানবে সমস্ত পুজা কমিটি! দরসনারথিদের স্বাস্থ্য বিধি মানতে এই নিয়ম

0
Durga Puja Festival will be virtual
দুর্গা পুজা

হাজার সংবাদ ডেস্ক: করোনা প্রবাহে নিয়ম বদলেছে বিভিন্ন জিনিসের বিভিন্ন ভাবে পরিবর্তন করে চালানো হচ্ছে সমাজের বিভিন্ন কাজ। তাছাড়াও সরকারি মাধ্যম এবার পুজো পরিক্রমা চলবে বিভিন্ন বিধি-নিষেধের ওপর পুজো পরিক্রমা বিভিন্ন বিধিনিষেধ বেঁধে দিয়েছে পুজোর কমিটি। বাঙালীর সেরা পুজা দুর্গোৎসব, এবছর আর ঠাকুর দেখা যাবে না ভির করে। এবছর ঠাকুর দেখতে গেলে বিভিন্ন বিধিনিষেধ মানতে হবে শুধু তাই নয় বিভিন্ন রকম নিয়ম বেঁধে দিয়েছে দর্শনার্থীদের জন্য সেই সমস্ত নিয়ম মানলে তবেই দর্শনার্থীরা যেতে পারবে অর্থাৎ ঠাকুর দর্শন করতে পারবে।

পুজা পরিক্রমা কেমন হবে সেটা যেমন একটা চিন্তার বিষয়। তেমন এই পুজো বাঙালি সেরা অনুষ্ঠান এই পুজোতে বাঙালি প্ল্যান করে রাখে থেকে তিন মাস আগে থেকে কিন্তু করোনা পরিস্থিতিতে ঘর বন্ধ হয়ে মানুষের মানবিক অবস্থার পরিবর্তন হয়েছে এবং তার সাথে পরিবর্তন হয়েছে পূজা পরিক্রমা নিয়ম। সমস্ত পূজা কমিটি জানিয়েছে এবছর ভিড় এড়াতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে তার জন্য হবে স্যানিটাইজার ট্যানেল আবার কিছু পূজামণ্ডপ জানিয়েছে জায়ান্ট স্ক্রিনে দেখতে পাবে পূজামণ্ডপের সমস্ত কিছু। তবে এটা কিভাবে সম্ভব তার বিস্তারিত তারা জানিয়েছে এবং পূজামণ্ডপ দেখতে গেলে যে মণ্ডপে আসতে হবে এমনটা নয় এবছর বাড়িতে বসেও যদি কেউ চায় তাহলে পূজামণ্ডপের সমস্ত অনুষ্ঠান দেখতে পারে। সন্ধিপুজো থেকে শুরু করে সমস্ত পূজার নিয়ম কানুন এবং অনুষ্ঠান দেখানো হবে এই জাইনন স্ক্রিনে।

এবার দর্শনার্থীদের গাড়ি থেকে নামতে হবে না যদি চাই কিছু মন্ডপ সেইরকম ব্যবস্থা করবে বলে জানিয়েছে ড্রাইভিং অবস্থায় পূজামণ্ডপে ঢুকে গিয়ে সেখানে না নেমে পূজামণ্ডপ দর্শন করে এবং ঠাকুর দর্শন করে তারা চলে আসবে অর্থাৎ গাড়ি থেকে না নেমে গাড়ির মধ্যে থেকেই দর্শন করে সেখান থেকে প্রস্থান করতে হবে বলে জানিয়েছে পুজো মণ্ডপের কিছু পূজা কর্মীরা।

পূজা হওয়া নিয়েও বিভিন্ন বিধি নিষেধ ছিল তবে এবার ভার্চুয়াল মাধ্যমে পূজা অনুষ্ঠিত হচ্ছে বেশ কিছু নামী দামী এবং সাবেকিয়ানার বেশ কিছু পুজা। এইরকম ভার্চুয়াল মাধ্যমে কারণ কোনভাবে এখন পুজো মণ্ডপে ভিড় জমানো সম্ভব নয় আসতে গেলে দূরত্ব বজায় রাখতে হবে সাথে মেন্টেন করতে হবে নিজেদের স্বাস্থ্যবিধি। তাই সবকিছু মাথায় রেখেই এই নিয়ম করছে পুজোমণ্ডপে কর্মীরা যেমন জায়েন্ট স্ক্রিন করেছে তার সাথে সেই জায়গার ওপর বসিয়ে রেখেছে অটোমেটিক সানিটাইজার ট্যানেল সারাক্ষণ চলবে। এর মাধ্যমে সবাই সুরক্ষিত হবে বলে জানিয়েছে পুজো কর্মীরা এই রকম নিয়ম পালন করবে বলে জানিয়েছে দেশপ্রিয় পার্ক পুজো কমিটি।

অন্নদিকে পুজা পদ্ধতিতে টিভিতে দেখানো হবে তার জন্য জানিয়ে দেওয়া হবে পূজার সময় কিভাবে কোন টাইমে পূজা চলছে এবং তা নিয়ে বিস্তারিত জানাবে প্রত্যেক পূজা মন্ডপের আনুষ্ঠানিক সুচি। তাছাড়াও প্রত্যেক পূজামণ্ডপে কখন কোন অনুষ্ঠান হচ্ছে সেগুলো বিস্তারিতভাবে অনলাইনের মাধ্যমে দেখানো হবে বলে জানানো হয়েছে মানুষের কাছে আনন্দটা অনেক বড় কিন্তু এই সময় স্বাস্থ্যবিধি মেনে চলা টাও অনেক বড় একটা কাজ তাই স্বাস্থ্যবিধি মানতে গেলে দেশের বিভিন্ন নিয়ম যেমন পরিবর্তন হয়েছে তার জন্য পূজা পরিক্রমা এই নিয়ম পরিবর্তন মেনে নেবে সাধারন মানুষ।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন