প্রথম দফায় ১০ লক্ষ ভ্যাকসিনের অগ্রাধিকার দিয়েছে স্বাস্থ্য কর্মীদের!

0
corona vaccine for medical stuff
প্রথম দফায় স্বাস্থ্য কর্মীদের দেওয়া হবে এই ভ্যাকসিন

হাজার সংবাদ ডেস্ক: সরকারের নির্দেশে যদিও এখনো পর্যন্ত সেভাবেই নির্বাচনী তালিকা সঠিকভাবে যাচাই করা হয়নি। তবে সরকারের অনুমতি গ্রহণ করার পর ১০ লক্ষ মানুষ অর্থাৎ 10 লক্ষ স্বাস্থ্যকর্মী সবার আগে করণা টিকা পাবে। কারণ তারা এই করোনা পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়িয়েছে। প্রথমে যেভাবে বলা হয়েছিল স্বাস্থ্য কর্মী ছাড়াও যারা হাসপাতালে রয়েছে করণা পরিস্থিতিতে রোগীর পাশে তাদেরকেও রাখা হয়েছে প্রথম দফায় তালিকাতে কিন্তু এবারের নির্বাচন সামনে এসেছে সেখানে শুধুমাত্র স্বাস্থ্যকর্মীরা রয়েছে। যদিও তারা ডাক্তার, নার্স। তাদের মধ্যে প্রথম দফায় ভ্যাকসিন ছাড়া হবে। প্রথম দফার মেডিসিন জানুয়ারির মধ্যে পেয়ে যাবে ভারতীয়রা। সেইরকমই নির্দেশ পাওয়া যাচ্ছে। সরকারের নির্দেশিকা অনুযায়ী এটুকু জানা গিয়েছে যে মেডিসিন তৈরি হতে চলেছে। আর করোনার মেডিসিন আর বেশি দিন বাকি নেই। খুব তাড়াতাড়ি হাতে পেতে চলেছে মানুষ। আর তার আগেই কারা কারা এই মেডিসিন পাবে তার আগে অনেক আগেই তালিকা গ্রহন করা হয়েছে।

প্রথম দফায় যত মেডিসিন তৈরি হচ্ছে তার বেশিরভাগ মেডিসিন দেওয়া হবে স্বাস্থ্য কর্মীদের ওপর। স্বাস্থ্যকর্মীদের রোগীদের পাশে থাকার সাহস এবং তাদের সিকিউরিটি বজায় রাখার জন্য করোনার ভ্যাকসিন অনেক আগেই তাদের দরকার। তাই তারা সুস্থ না থাকলে মানুষ কিভাবে সুস্থ থাকবে সেই চিন্তা মাথায় রেখে সরকারের নির্দেশে স্বাস্থ্যকর্মীরা সবার আগে পাবে এই মেডিসিন। তবে কোন কোন স্বাস্থ্যকর্মীরা সেই মেডিসিন পাবে। তার নির্দেশিকা জারি করা হবে যদি এখনও পর্যন্ত স্বাস্থ্যকর্মীরা পেতে পারে স্বাস্থ্যকর্মী কিভাবে নির্বাচন করা হবে তাও ঠিক করেছে সরকার নির্দেশিকা অনুযায়ী তা না হলে কোনভাবেই সম্ভব নয়। যদিও নির্বাচনী তালিকায় এটুকু বোঝা যাচ্ছে যে ২০৩০ সাল পর্যন্ত করোনা পরিস্থিতি একেবারে নির্মূল হয়ে যাবে। পৃথিবী থেকে এরকমই মনে করছে অনেকেই। তবে ২০৩০ সালের মধ্যে অন্যান্য দেশে তা সম্ভব হবে। তা নিয়েও সতর্কবার্তা রয়েছে তবে এটা ঠিক যে ভাবে করোনা পরিস্থিতির কথা ছিল তার থেকে অনেক বেশি কমেছে করোনা পরিস্থিতি। আর সেই জন্যই ভ্যাকসিন যদি এসে যায় তাহলে অনেকটা বেশি স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবে মানুষ।

নতুন বছরের প্রথম দিকেই করোনার ভ্যাকসিন পেতে পারে দেশের মানুষ। শুধু স্বাস্থ্য কর্মী নয় স্বাস্থ্যকর্মী এরপর আরো অনেক মেডিসিন তৈরি হচ্ছে শুধুমাত্র স্বাস্থ্যকর্মীরা পাবে এমনটা নয় দেশের সমস্ত মানুষ পাবে করোনা ভ্যাকসিন। তবে সবার আগে স্বাস্থ্যকর্মীরা অগ্রাধিকার পাচ্ছে। কোন কোন স্বাস্থ্যকর্মীরা সেই মেডিসিন পেতে পারে তার জন্য আলাদাভাবে বাছাইকরণ হচ্ছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন