খুব কাছে থেকে দেখা যাবে ধুমকেতু নিওওয়াইজ কে

0
comet visible in india
ধুমকেতু দেখা হাবে ভারতে

হাজার সংবাদ ডেস্ক: এর আগে বহু আগন্তুকরা এসেছে কেউ বা চোখে পড়েছে আবার কখনো টেলিস্কোপে ধরা পড়েছে। সবথেকে শেষে খালি চোখে দেখা ধূমকেতুটি ছিল ১৯৬৫ সালে “ইকেয়া সাকি”। তারপর ২০১৩ তে “প্যান স্টার” কে চোখে দেখা গেলে সব জায়গাতে তা দেখা যায়নি। টেলিস্কোপের মাধ্যমেও দেখতে হয়েছিল। তার মাঝেও বহু ধূমকেতুর আগমন হয়েছে কিন্তু তা খালি চোখে দেখা যায়নি, কখনো বা ধরা পড়েছে আবার কখনো বা ধরা পড়েনি। কিন্তু এত বড় এবং খালি চোখে একসাথে এতগুলো দিন মানুষ দেখতে পাবে এই ধুমকেতু তা হয়তো গণনায় সারে ছ’হাজার বছর পোড়।

সৌরমণ্ডলের শেষ প্রান্ত থেকে দৌড়াতে দৌড়াতে এবার খুব কাছাকাছি এসে পড়েছে ধুমকেতু “নিওওয়াইজ”। প্রায় সাড়ে ৬ হাজার বছর পর আবারও দেখতে পাবে খোলা আকাশে। ১৪ ই জুলাই থেকে ২২ শে জুলাই পর্যন্ত তাকে দেখা যাবে উত্তর পশ্চিম আকাশে সূর্যাস্তের পর। এবার খুব কাছ থেকে মানুষ দেখতে পাবে, কলকাতাতেও দেখা যাবে এই ধুমকেতু।

নাসা থেকে জানানো হয়েছে এত কাছে এর আগে কখনো ধুমকেতু আসতে দেখা যায়নি। এবার অনেক কাছে থেকে খালি চোখে দেখতে পাবে এই ধুমকেতু। প্রায় সাড়ে তিন মাস আগে আবিষ্কার হয়েছিল এই ধুমকেতু তখন থেকে নিও ওয়াইজ নামে বিখ্যাত হয়ে গেছে এই ধুমকেতু। এতির বৈজ্ঞানিক নাম দিয়েছে “সি/২০২০-এফ-৩”, তবে তার থেকেও নিওওয়াইজ নামটি অনেক বেশি পরিচিত হয়েছে কারণ ২৭ মার্চ এই আগন্তুক আবিষ্কারের পর সেই নামেই চিহ্নিত করা হয়েছিল।

প্রায় সাড়ে ছয় হাজার বছর পর অনেক কাছে থেকে দেখা যাবে ধূমকেতু বিশেষ করে শহরাঞ্চল অথবা গ্রামাঞ্চলের দিকে। যারা কলকারখানা, কারখানা কিংবা যেখানে মেঘ বৃষ্টি বাদলের দিন গুলোতে হয়তো পরিষ্কার দেখা নাও যেতে পারে কিন্তু গ্রামাঞ্চল এবং শহর অঞ্চলের দিকে খালি চোখে মানুষ ভালভাবেই দেখতে পাবে এই ধুমকেতু। সূর্যাস্তের পর প্রায় ঘন্টাখানেক ধরে এই ধুমকেতু আকাশে দেখা যাবে। এই শতাব্দীতে এরকমভাবে এত বড় ধুমকেতু কেউই দেখেনি নিজে চোখে। কিন্তু এবার প্রায় ১৮ দিন ধরে এই ধুমকেতু দেখতে পাবে সন্ধ্যার আকাশে সূর্যাস্তের পর।

এবার ধুমকেতু ফিরে যাবার পালা সেই সময় আমরা অনেক বড় ভাবে দেখতে পাব সন্ধ্যার আকাশে। বাইশে জুলাই পৃথিবীর খুব কাছে আসবে এই ধুমকেতু। সৌরমন্ডলে ফিরে যাওয়ার সময় বাইশে জুলাই পৃথিবীর খুব কাছ থেকেই পাস হবে এই ধুমকেতু। ধূমকেতুটির ইতিমধ্যে সূর্যকে প্রদক্ষিণ করা হয়ে গেছে এবার সে তার নিজের কক্ষে ফিরবে। সৌরমণ্ডলের একেবারে শেষার্ধে “ওটার ক্লাউডে”। নিজের কক্ষে ফেরার পথে পৃথিবীর খুব কাছে আশায় ১৪ থেকে ২২ শে জুলাই পর্যন্ত মানুষ দেখতে পাবে শুধু তা নয় ৩০ শে জুলাই পর্যন্ত তার অস্তিত্ব থাকবে তখন দেখা যাবে এই নিও ওয়াইজ কে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন