কলেজের ক্লাস শুরু হতে পারে নভেম্বরের শুরুতেই! ইউজিসির নির্দেশে

0
College start st november
কলেজ

হাজার সংবাদ ডেস্ক: উচ্চ শিক্ষা ব্যবস্থা নিয়ে। প্রথম থেকেই যেভাবে একের পর এক বিভিন্ন রকম নিয়ম পরিবর্তন হয়েছে তার সাথে বিভিন্ন নিয়ম চালু করেছে। ইউজিসি এর তরফ থেকে যে গাইডলাইন পাঠানো হয়েছিল তাতে প্রথম বর্ষের ছাত্র ছাত্রী অর্থাৎ যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে কলেজে ভর্তি হয়েছে তাদের ক্লাস শুরু হবে কবে থেকে তা নিয়ে নির্দেশ দিয়ে এসেছে। প্রথমেই বলেছিল 31 শে অক্টোবর পর্যন্ত বাড়ানো হচ্ছে এবং পেটের মধ্যে সমস্ত কলেজের ছাত্র-ছাত্রীরা নিজেদের পছন্দমতো কলেজে ভর্তি হতে পারবে এবং সেই অনুযায়ী তাদের ক্লাস চলবে খুব তাড়াতাড়ি। প্রথমে জানানো হয়েছিল নভেম্বরের 1 তারিখ থেকে শুরু হতে পারে তবে নিয়মে কি জানানো হয়েছে তা নিয়ে বিভিন্ন স্কুলের বৈঠক ডাকা হয়েছে।

ইউজিসি নিয়ম অনুযায়ী চালু থাকবে সমস্ত কিছুর ইউজিসি নিয়ম অনুযায়ী তারা জানিয়েছে যে নভেম্বরের 1 তারিখ থেকে কলেজ খোলা হতে পারে এবং ইউজিসি নিয়মে পরিষ্কার ভাবে কোন তারিখ জানানো হয়েছে সেটা জানায় নি তবে কলেজের সূত্র দেখে মনে হচ্ছে নভেম্বরের 1 তারিখ থেকে শুরু হবে সমস্ত কলেজ এবং সব কলেজে ক্লাস হবে। তবে প্রত্যেকটা কলেজে যেরকম ভাবে ক্লাস শুরু হবে তার মধ্যে ভাগ করে সেশন তৈরি করা হতে পারে। আপাতত করোনা প্যানডেমিক এর জন্য তবে এখনও স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি তবে অক্টোবরের 31 তারিখে ভর্তি শেষ হলে তারপরেই কলেজ কবে থেকে চালু হবে তার দিন এবং সমস্ত সময়সূচী দিয়ে দেবে কলেজ কর্তৃপক্ষ। কলকাতা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে সেইরকমই নির্দেশ মিলেছে।

প্রথমেই হতে পারে সমস্ত কলেজ খুলবে তবে এমন নয় যে কলেজ খোলা মানেই সেখানে ক্লাস বাধ্যতামূলক হয় তার জন্য ব্যবস্থা নেবে সমস্ত কলেজ কর্তৃপক্ষ। তাকে কোনোভাবেই ক্লাস নেওয়া সম্ভব কি-না তা জানা হবে নভেম্বরের দিকে। করোনা পরিস্থিতি একটু ঠান্ডা হবে নাকি আরো ক্রমশ বাড়তে থাকবে সংক্রমনের ধারা তার ওপর নির্ভর করছে সমস্ত স্কুল-কলেজ চালু হবার দিন। তবে নতুন বর্ষের ছাত্রছাত্রীদের কলেজ খোলার নির্দেশ দিয়েছে ইউজিসি। নভেম্বরের নির্ধারিত করেছে এখনো কোন কলেজ কর্তৃপক্ষ জানায় নি তবে খুব শীঘ্রই সামনে আসবে এবং জানানো হবে কবে থেকে কলেজ খোলা হচ্ছে ক্লাস শুরু হবে কবে থেকে ছাত্র-ছাত্রীদের।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন