এক ঝটকায় কাশি নিরাময় হবে! জানেন কি করে কি সেই ঔষধি

0
clove benefits of human body
কাশি নিরাময়ে লবঙ্গ

হাজার সংবাদ ডেস্ক: লবঙ্গ দিয়ে নানা ধরনের উপকার পান। নিয়মিত কিছু মসলার মধ্যে এই লবঙ্গ একটা অন্যতম মসলা যা আমাদের শরীরে নানা রকম ভাবে সাহায্য করে থাকে। অল্প সময়ের মধ্যে এই ছোট্ট লবঙ্গ আমাদের কত রকম ভাবে শরীরের কাজে লাগে জেনে নিন।

আবহাওয়ার বদলের সঙ্গে সঙ্গে অনেকেই প্রচন্ড কাশি হয়ে থাকে। এই কাশি সারাদিন তো হয়েই থাকে কিন্তু রাত্রে শোয়ার পর এই কাশি আরো বেশি হয়। যার জন্য রাতে ঘুম আসতে চায়না। তখনই লবঙ্গর কথা মনে করুন। একটা লবঙ্গ জিভের তলায় রেখে দিন দেখবেন এইটুকু লবঙ্গ কাজে এসেছে আস্তে আস্তে কাশি কমে যাবে তাতে আমি নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।

হঠাৎ দাঁতের যন্ত্রণা হলে তখন তো আর ডাক্তারের কাছে যাওয়া যায় না। বিশেষ করে যদি দাঁতের যন্ত্রণা। রাত্রেবেলা হয়ে থাকে তাহলে তো কোনমতেই ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয়ে থাকে না। এই দাঁতের যন্ত্রণা হলে বাদামের মধ্যে যদি কোন রকম পোকা লাগা বা গর্ত হয়ে থাকে একটা লবঙ্গ নিয়ে টুকরো করে হোক বা একটু থেঁতো করে নিয়ে দাঁতের গর্তের মধ্যে চেপে দিন আস্তে আস্তে যন্ত্রণা কমে যাবে। লবঙ্গ চিবিয়ে খেতে পারেন যন্ত্রনার সময়ে।

বমি ভাব কমিয়ে রাখতে এই লবঙ্গ ভালো কাজ দেয়। দেখা যায় গাড়িতে উঠলে গাড়ির মধ্যে থাকলে অনেকেরই বমি ভাব লাগে। ওই সময় নিজের মধ্যে রেখে দিন লবঙ্গ বমি ভাব কমে যায়। অনেকের কাশি হলে আদা দিয়ে চা করে খেয়ে থাকে ওই আদা দিয়ে চা বানানোর সময় তাতে গোটা দুই লবঙ্গ থেঁতো করে দিয়ে চা বানিয়ে খেলে কাশি কমে যায়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন