নবান্নে বসানো সিটিজেন কল সেন্টার, রাজ্যের সব খবর পাবে প্রশাসন

0
Citizen call center is being set up in Nabanno
জনস্বার্থে বসানো হবে সিটিজেন কল সেন্টার

হাজার সংবাদ ডেস্ক: জনস্বার্থে এবার নবান্নে নতুন উদ্যোগ। সিটিজেন কল সেন্টারের মাধ্যমে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা মিলবে মানুষজনের। এই সিটিজেন ব্যবস্থার মাধ্যমে বিপদে পড়া প্রত্যেকটা মানুষের সমস্যা জানাতে পারবে প্রশাসনের এবং সমস্যা জানানোর সাথে সাথে প্রশাসন তৎপর ভূমিকা নিতে পারবে।

এই ব্যবস্থায় স্যাটেলাইট মাধ্যমের মধ্যে প্রমাণ হবে উক্ত এলাকার দুর্গতির অবস্থা। তা দেখে প্রশাসন খুব তাড়াতাড়ি কাজ করতে সক্ষম হবে। বিভিন্ন এলাকায় যে ক্ষয়ক্ষতি এবং ঝরে যা সমস্যা হয় বা যেকোনো কারণে প্রশাসন নিয়ে যে সমস্যা হয় তা খুব তাড়াতাড়ি এই স্যাটেলাইট মাধ্যমে ধরা পড়বে। তা দিয়ে প্রশাসন তৎপর ভূমিকা নিতে পারবে। এছাড়াও যে এলাকাই ক্ষয়ক্ষতি হয়েছে তা নিয়ে বিভিন্ন এলাকায় বিক্ষোভ দেখা দিয়েছে। সেই বিক্ষোভ বেশ কিছুটা লাগাম ধরতে পারবে বলে মনে করছে প্রশাসন।
এই সিটিজেন কল সেন্টারের মাধ্যমে বিভিন্ন ঘূর্ণিঝড় এবং দুর্গতির পূর্বাভাস ও ভু প্রাকিতিক খবরাখবর পাবে প্রশাসন এবং সাথে সাথে সেই সমস্ত এলাকা গুলিকে আগে থেকে সতর্কতা জারি করে সরিয়ে আনা যাবে নিরাপদ স্থানে। তাদের ভৌগলিক অবস্থা বুঝে জনস্বার্থ রক্ষার কাজ খুব তাড়াতাড়ি শুরু করতে পারবে বলে জানাচ্ছে। দুর্নীতিও কমবে এই ব্যবস্থার মাধ্যমে।

এছাড়াও প্রশাসন থেকে ইমার্জেন্সি অপারেশন এর ব্যবস্থা করা হয়েছে যার মাধ্যমে তৎক্ষণাৎ বিপর্যয়ের ইঙ্গিত মিলবে প্রশাসনের কাছে। এ বিষয়ে মুখ্যমন্ত্রী তৎপর ভূমিকা নিয়েছে।এছাড়াও বিভিন্ন কাজের জন্য বেশকিছু গুরুত্বপূর্ণ অ্যাপ রয়েছে যার মাধ্যমে সমস্ত রকমের সুবিধা-অসুবিধার পাশে দাঁড়াতে সক্ষম হবে প্রশাসন। যেমন প্রত্যেকটা এলাকার ভৌগোলিক অবস্থা বুঝে এবং স্কুল-কলেজ রাস্তাঘাট সমস্ত কিছু বুঝে বিপদের আশঙ্কা দেখলে এমার্জেন্সি ব্যবস্থা নেওয়া যাবে।

আরও পড়ুনঃ বনোমহোৎসবে বৃক্ষ রোপণের উদ্যোগে মমতা বন্দ্যোপাধ্যায়

সেই জায়গাগুলিতে কোন সুবিধা অসুবিধা থাকলে এমারজেন্সি ব্যবস্থার জন্য রয়েছে জিআইএস স্পেশাল প্ল্যাটফর্ম অ্যাপ থাকবে। বিপর্যয় সম্পূর্ণ কোন এলাকা থেকে মানুষকে দ্রুত সরানোর জন্য বা অন্য স্থানে স্থাপন করার জন্য সেই বিপদ থেকে তাদের জন্য ইউর নামে ইভাকিউশন নামে একটি অ্যাপ রয়েছে। এইরকম বেশকিছু পরিষেবার মাধ্যমে মানুষ অনেক বেশি সাহায্য পাবে যদি কোন বিপর্যয়ে পড়ে। কোন মানুষ ফোন করে তাহলে তার কল রেকর্ড এবং তার সমস্ত ডিটেইলস এখানে থাকবে এবং পরবর্তীকালে যদি সেই মানুষটি আরো একবার ফোন করে তাহলে তার আধার কার্ড ভোটার কার্ড সমস্ত ডিটেইলস শো করবে এই অ্যাপে।

জনস্বার্থে সাহায্য মেলার জন্য প্রশাসন তৎপর ভূমিকা নেওয়ার জন্য এই ব্যবস্থা। যার মাধ্যমে খুব তাড়াতাড়ি জানা যাবে স্কুল-কলেজ রাস্তাঘাট এবং বিপর্যয়ের পূর্বাভাষ মানুষকে অনুকূল পরিবেশে রাখতে সক্ষম হবে প্রশাসন। আবার আবহাওয়ার পূর্বাভাস বুঝে যদি চাই এসএমএসে ও সতর্কবার্তা প্রশাসনকে জানাতে পারে। এই সমস্ত পরিস্থিতি রূপান্তরিত করতে ওয়েবেল এর হাতে ভূমিকা দেওয়া হয়েছে এবং তারা এই সমস্ত কাজে একধাপ এগিয়ে এসেছে।

আরও পড়ুনঃ ডিজিটাল ইন্ডিয়া বানাতে ৭৫ হাজার কোটি টাকা ভারতে বিনিয়োগ করবে গুগল সংস্থা

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন