গারির লাইসেন্সে এবার স্মার্ট কার্ড নই দেওয়া হবে কাগজের লাইসেন্সে

0
Change the rules of the car license
লাইসেন্সের নিয়ম পরিবর্তন

হাজার সংবাদ ডেস্ক: পরিবহন দপ্তর সূত্রের খবর অনুযায়ী এবার আর স্মার্ট কার্ড দেয়া হবে না লাইসেন্স হোল্ডারদের। গাড়ির চালকরা লাইসেন্স আবেদন করলে লাইসেন্সের জন্য একটি স্মার্ট কার্ড দেওয়া হতো সেই স্মার্ট কার্ড এখন আর দেয়া হবে না। দূরত্ব বৃদ্ধি এবং নিরাপত্তা বজায় এর জন্য এবার আর স্মার্ট কার্ড নয় এবার দেওয়া হবে কাগজের তৈরি লাইসেন্স। এই লকডাউনে যানবাহনের যে দুরবস্থা তার জন্যই বহু মানুষ দু চাকা গাড়ির উপর নির্ভর করেছে, কেউ সাইকেল কিংবা কেউ বাইক অথবা স্কুটি।

এই দু চাকা গাড়ির লাইসেন্স এর আবেদন পত্র জমা বেড়ে গিয়েছে অনেক পরিমাণে কিন্তু লাইসেন্স আবেদন করলেও তার পরীক্ষা কি করে হবে এবং প্রাক্টিক্যাল এক্সাম এ কিভাবে নেবে সমস্ত কিছু এড়িয়ে যাওয়ার জন্যই বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। যেহেতু স্মার্ট কার্ডে অনেক সময় লাগে তার জন্য আপাতত স্মার্ট কার্ড লাইসেন্স স্থগিত রাখা হয়েছে কাগজের লাইসেন্সদেওয়া হবে এবার। এতদিন যাবৎ স্মার্ট কার্ড পরিষেবা থাকলেও সেই পরিষেবা কাজে লাগার ছিল না। রাস্তায় পুলিশকর্মীরা বা ট্র্যাফিক কখনও তাঁর ব্যবহারে লাগাতনা।

আরও পড়ুনঃ চিনা মাঞ্জার ব্যবহারে কোলকাতায় পুলিশ টহলদারি

কিন্তু এবার পরিস্থিতি টা একটু আলাদা লাইসেন্স আবেদনকারীদের অনেক আবেদন জমা পড়ে রয়েছে যার এখনো পর্যন্ত লাইসেন্স তৈরি হইনি। এই পরিস্থিতিতে গ্রাহকদের হাতে তুলে দেওয়ার যথেষ্ট কঠিন আর সময় সাপেক্ষ। তাই স্মার্ট কার্ড বানাতে যেহেতু সময় এবং খরচ সাপেক্ষ তাই আপাতত এই পরিষেবা স্থগিত রেখে কাগজের লাইসেন্স দেওয়া হবে। লাইসেন্স হয়ে যাওয়ার পর ই-পরিবহন সাইটে আপলোড দেওয়া হয় তারপর একটি বেসরকারি সংস্থার মাধ্যমে স্মার্ট কার্ড প্রিন্ট করানো হয়।

এই রকম পরিস্থিতিতে প্রচুর পরিমাণে লাইসেন্স আবেদনকারী আবেদন বেড়ে যাওয়ার জন্য প্রত্যেকদিন লাইসেন্স আবেদনকারীর সংখ্যা বেধে দেওয়া হয়েছে। প্রত্যেকটা অফিসে অর্থাৎ পরিবহন লাইসেন্সর অফিসে ১০০ জনের বেশি গ্রাহকদের পরীক্ষা নেওয়া হবে না কারণ অত্যন্ত পরিমাণে আবেদনকারীর সংখ্যা বাড়ায় সমস্যা দেখা দিতে পারে তাই এই নিয়ম। শুধুমাত্র প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য জনসংখ্যা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। পরিবহন দপ্তর থেকে জানানো হয়েছে যে সংশ্লিষ্ট ওয়েবসাইটে অর্থাৎ ই-পরিবহন সাইটে লাইসেন্স প্রিন্ট করে নিয়ে কাজ লাগানো যাবে। যাদের প্র্যাকটিকাল এক্সাম হয়ে গেছে তারা সেখান থেকে পরিবহন ওয়েবসাইটের মাধ্যমে নিজেদের লাইসেন্স প্রিন্ট করে নিতে পারে। সেতি বৈধ ভাবে চলবে সব জায়গায়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন