করোনার জেরে পরিবর্তন হবে এবার এক্সপ্রেস ট্রেনের এসি কোচ

0
ac coach in express
নতুন বদল এসি ট্রেনে

হাজার সংবাদ ডেস্ক: পালটাচ্ছে এক্সপ্রেস ট্রেনের এসি কোচ। করোনা সংক্রমন এড়াতে দেশের বিভন্ন জায়গায় নতুন অনেক পদ্ধতি চালু হয়েছে। করোনা ভাইরাসের জন্য দূরত্ব বিধি মেনে চলতে বলা হয়েছে এবং তার সাথে বহু নিয়মাবলী জ্ঞাপন করছে কেন্দ্র।

সেইজন্য কিভাবে চলবে এক্সপ্রেস ট্রেন গুলো তা নিয়ে যথেষ্ট চিন্তার বিষয় যদিও রেলমন্ত্রীকে এখনো পর্যন্ত কি সিদ্ধান্তে আসবে তা নিয়ে বিভিন্ন বৈঠকের পর ঠিক হবে। তবে এই সুত্রে জানা গেছে যে বাতানুকূল রেল কম্পার্টমেন্ট গুলোর ঘোর বদল আনবে বলে জানা গেছে। রেলমন্ত্রী জানিয়েছে যে সেন্ট্রাল এসির মাধ্যমে ছড়াতে পারে এই সংক্রমণ। তাই একেবারে এড়িয়ে চলা হবে এই ব্যবস্থাগুলো। কিভাবে চলবে তা নিয়ে যথেষ্ট তৎপর ভূমিকা নিয়েছে।

সেন্ট্রালাইজড এসির মাধ্যমে ঘোরাফেরা করে একি বাতাস যার জন্য সংক্রমণের আশঙ্কা অনেক বেশি থাকে। তাই এবারে ট্রেনের মাথায় যে আর এম পি ইউ বসানো থাকবে। আর এই মাধ্যমে বাতাস পাম্প করে ভেতরে ঢোকানো হবে কমপার্টমেন্টে। যেখানে ঘণ্টায় ১৬ থেকে ১৭ বার নতুন বাতাস ঢোকানো হবে। অর্থাৎ আগে যে মাধ্যমে বাতাস সার্কুলেট হতো সেখানে বাতাসের রিসার্কুলেটিং অনেক কম ছিল। সাত থেকে আট বার ঘন্টায় সার্কুলার হত বাতাস তার জন্য ভেতরের দিকে একি বাতাস ঘুরতে। যার কারণে সংক্রমণ বেশি হতে পারে। একজন সংক্রামিত ব্যক্তি থেকে আরেকজন সংক্রমিত ব্যক্তির কাছে সেই বাতাস পৌঁছে যাবে খুব তাড়াতাড়ি। কিন্তু এখন আর এম পি এউ মাধ্যমে যদি বআর বার করে নতুন বাতাস ঢোকানো হয়, তাহলে সেই মাধ্যমের মধ্যে সার্কুলেটিং বেশি হবে। রিসার্কুলেটিং যত বেশি হবে তাতে বাতাসে সংক্রমণের হার কম থাকবে। তাই সমস্ত ট্রেনগুলোতে এই ব্যবস্থা নেয়া হবে বলে দাবি রেল মন্ত্রকের।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন