কেন্দ্রের নির্দেশে সেপ্টেম্বরে পরীক্ষা হবে!

0
the exam will be in september
পরীক্ষার হবে সেপ্টেম্বরে

হাজার সংবাদ ডেস্ক: সময়মতো পরীক্ষা নেয়া হবে সমস্ত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের। শিক্ষার্থীরা পরীক্ষা হবে সেপ্টেম্বরে। বেশ কিছুদিন আগে আমরা শুনেছিলাম সিবিএসসি ও আইসিএসসি বোর্ড এর পরীক্ষা বাতিল হয়ে, ফল প্রকাশের নির্দেশ ছিল জে অ্যাসেসমেন্ট থেকে ২০ শতাংশ এবং আগের সেমিস্টার থেকে 80 শতাংশ মার্কস নিয়ে ফল প্রকাশ হবে। মার্চ মাস থেকে বন্ধ সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলিও। এবং কবে কিভাবে খুলবে তা নিয়ে সংশয় ছিল শিক্ষার্থীদের মনে। এর আগে সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়েছিল। সমস্ত পরীক্ষা, এবং পরীক্ষার ফোল প্রকাশিত হবে পূর্ববর্তী বছরের ফলাফল দেখে।

কিন্তু এবার শিক্ষাসচিব পত্র লিখে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রককে। আবেদন জানিয়েছে যে সমস্ত পরীক্ষা আবারো নিয়ম মেনে নেওয়া হবে। করোনা ভাইরাসের আবহের জন্য সমস্ত ছাত্রছাত্রীকে পরীক্ষা দিতে হবে সেপ্টেম্বরেই। এখনও পর্যন্ত সুত্রের খবর আনুযায়ী তাই সময় ধরা হয়েছে বলে জানান তিনি। কেন্দ্র থেকে নির্দেশ যেখানে NEET এবং JEE জন্য পরীক্ষার জন্য নতুন সময় নির্ধারণ হবে। তাই কেন্দ্র সরকারের অনুমতিতে যদি এই পরীক্ষাগুলো নির্দেশ দেওয়া হয়। তাহলে নতুন করে কলেজ ছাত্র ছাত্রী কিংবাস্কুল ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে না কেন?

তাই কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী নতুন করে পরীক্ষার নিয়ম এবং পরীক্ষার পর ফলাফল প্রকাশ করার কথা জানানো হয়েছে। কেন্দ্রের নির্দেশে বিনা পরীক্ষায় পাশ করানো চলবে না। তাই ইউজিসি থেকে যথেষ্ট তৎপরতা ভূমিকা নিয়েছে এই বার্তা পাওয়ায়। তৈরি হচ্ছে পরীক্ষার নিয়ম কানুন। যদিও তা খুব শীঘ্রই জানানো হবে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয় গুলির ক্ষেত্রে যদি চাই অনলাইন পরীক্ষা কিংবা অফলাইন নেওয়া যেতে পারে।

করোনা আবহাওয়া দেখেই যথেষ্ট নিরাপত্তা বজায় রেখেই তবে পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। চাইলে অনলাইন টেস্ট দ্বারা নিতে পারে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষাও। তবে পরীক্ষা না দিয়ে প্রমোট করার কোন নিয়ম নেই। সমস্ত জল্পনা কাটিয়ে বিশ্ববিদ্যালয় গুলোকে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষার আয়োজন করতে অনুমতি দিয়েছে রাজ্য। তবে এতকিছুর মাঝেও বারবার নির্দেশ দেয়া হয়েছে কঠোর ভাবে করোনা আবহাওয়াকে থেকে এড়িয়ে পরীক্ষা নেওয়ার নীতি বজায় রাখর জন্য। কলেজ কর্ণধাররা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন