নিয়ম মেনে খুঁটি পুজো বুঝিয়ে দিল বাঙালীর দুর্গোৎসব নিশ্চিত!

0
celebrate the khuti puja in kumortuli
নিয়ম মেনে খুঁটি পুজো বুঝিয়ে দিল বাঙালীর দুর্গোৎসব নিশ্চিত!

হাজার সংবাদ ডেস্ক: সার্বজনীন দুর্গোৎসব নিয়ে এবার আরও চিন্তা মানুষের মনে। কুমোরটুলিতে সমস্ত শিল্পীরা ঠাকুর তৈরি করবেন কি করবেন না তা নিয়ে সংশয়। করোনা ভাইরাস এর জন্য বাতিল হয়েছে রথযাত্রা সহ বিভিন্ন বড় বড় পুজো। আর তার সাথে যুক্ত এবছরের দুর্গোৎসব।

বাঙালীর এত বড় একটি পুজো তাহলে কি আটকে যাবে নাকি পুজো হবে তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে সবার মনে। তবে আজ কুমোরটুলির সার্বজনীন খুঁটি পুজো দেখে টা নিশ্চিত যে পুজো হবে। তবে তার সাথে যুক্ত হতে পারে বেশ কিছু নিয়ম।

বাঙালির এত বড় একটি দুর্গোৎসব অর্থাৎ বাঙালির এত বড় একটি পুজো বন্ধ হবে না কিন্তু এখনকার অবস্থায় বেশ কিছু নিয়ম মেনে হবে পুজো। আজকের খুঁটিপুজো উদ্বোধন করেছেন মন্ত্রী শশী পাঁজা তিনি জানিয়েছেন যে পুজো হবে কিন্তু তার বিশেষ কিছু বিধিনিষেধ থাকবে। কারণ এই পুজোর সাথে যুক্ত কুমোরটুলির প্রচুর শিল্পীরা যারা ঠাকুর বানায় এবং তার সাথে যুক্ত রয়েছে বহু শ্রমিক যারা পোটোদারের পাশে কাজ করে। তারা বেশিরভাগ আসে অন্য রাজ্য থেকে কিন্তু এখন যেহেতু অন্য রাজ্য থেকে আসা শ্রমিকদের অনেক রকম হেলথ চেকআপ করা হয়। সেই ভাবে আমরা হেলথ চেকআপ তো করছি সাথে তারা যাতে এই কাজে যুক্ত থাকতে পারে তাদের যাতে কোনো সমস্যা না হয় তার ব্যবস্থাও নিচ্ছি জানালেন শশী পাঁজা।

সাথে সাথে অন্যান্য রাজ্য থেকে এই পুজোতে আসতে পারবে কি পারবে না তার জন্য যথেষ্ট রকম খবর পাঠানো হচ্ছে ঢাকিদের কে। আমাদের এই পুজো হবে তবে বেশ কিছু বিধিনিষেধ মেনে সূত্রের খবর অনুযায়ী শশী পাঁজার উক্তি। যদিও এবছর থিম পুজো নিয়ে ততটা হবেনা। রাজি নন কলকাতার বিভিন্ন পুজো কমিটিও তাঁদের উক্ত দর্শক না থাকলে এসব বৃথা। তবে প্রত্যেকটা পুজো কমিটির সদস্যরা অবশ্যই পুজো করবে এবং সেই পুজো বেশ কিছু বিধিনিষেধ মেনে হবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন