কত নিয়ম মেনে চলার পরও মানুষের শরীরে ক্যান্সার ধরা পরে! সচেতন হন আরও বেশি

0
cancer is very dengaur for every people
ক্যান্সার থেকে মুক্তি পেতে সচেতন হন

হাজার সংবাদ ডেস্ক: ক্যান্সার হতে পারে কয়েকটি খাবারের এখন থেকেই সাবধান হোন। নিজের শরীর নিয়ে বা নিজের শাস্ত্র ভালো রাখে সব মানুষই চেয়ে থাকে কিন্তু নিজেদের দৈনন্দিন জীবনের কাজকর্মের মধ্যে থেকে সে সবকিছুই নিয়মমাফিক ভাবে করে ওটা সম্ভব হয়ে ওঠেনা। নিজের ইচ্ছা থাকলেও যার জন্য অনিয়মিত খাওয়া বা তার সঙ্গে অনেক কিছু খাবার থাকে যেটা আমরা ভেবে চিন্তে না দেখেই খেয়ে থাকি যার জন্য হতে পারে শরীরের নানা রকম বিপদ। তার সঙ্গে ক্যান্সারের মতো রোগ ও হতে পারে নিজেদের শরীরে। এটি একটি গবেষণার মাধ্যমে জানা গিয়েছে। তাই যে খাবারগুলো আমাদের শরীরে বিভিন্ন ধরনের বিপদ আনতে পারে অজান্তেই সেই সব খাবারের ক্ষেত্রে নিজেদেরকে একটু সচেতন হওয়া ভালো। আমাদের দৈনন্দিন জীবনের অভ্যাস আমাদের শরীরকে অগোছালো করে দিতে পারে। শরীরে অজান্তেই ডেকে আনে ক্যান্সারের মতো মারণরোগ এই খাবার গুলির মাধ্যমে। নিজেদের শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক খাবার কে এড়িয়ে চলতে হতে পারে সুষম খাবার খাওয়া প্রয়োজন। নিজের শরীরকে সুস্থ রাখার জন্য। অনেকেই ভাজাভুজি খাবার খেতে খুব আগ্রহী হয়ে থাকে। ক্যান্সারের আশঙ্কা এর ফলে বেড়ে যেতে থাকে। তাই এই সব ধরনের কিছু খাবার খাবার তালিকা থেকে বাদ দিন শরীরে কোনো রকম বিপদ হওয়ার আগে।

নিয়মিত অস্বাস্থ্যকর খাদ্য খাওয়ার কারণে শরীরের মধ্যে ক্যানসারের কোষ বৃদ্ধির কারণ। অনিয়মিত ধূমপান অ্যালকোহল স্থূলতা শারীরিক কার্যকলাপের অভাব। নিজেদের দৈনন্দিন খাদ্য অভ্যাস আমাদের শরীরে বাড়াতে ও কমাতে পারে ক্যান্সারের মতো মারণ রোগ।

মাছ মাংস ডিম এইসব ধরনের খাবার ভালোভাবে রান্না করে খাওয়া উচিত। বা এসব ধরনের খাবার শরীরের পক্ষে খুব ভালো উপকার দেয়। কিন্তু প্রসেস করা মাংস খাওয়া একেবারেই উচিত নয়। পেটের মধ্যে ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। এই মাংস খাওয়ার ফলে। কারণ কারসিনোজেনিক পদার্থ থাকে এই প্রসেস করা মাংসের মধ্যে। এই পদার্থ গ্রহণ করার ফলে কোলন ক্যান্সারের বা কোলোরেক্টাল এর সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত ভাজাভুজি যেমন শরীরের পক্ষে ভালো নয় তেমন শরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। মুখরোচক খাবার কে বাদ দিতে বলছেন গবেষণা করা বিশেষজ্ঞরা। অতিরিক্ত মদ্যপান করায় ত্বকের ওপর ক্যান্সারের ঝুঁকি দেখা দেয়। ক্যান্সারের ঝুঁকি যদি কোন মেয়ে থাকতে চাও তাহলে সফট ড্রিংকস বাদ দিয়ে থাকুন। যারা প্রচুর পরিমাণে মদ পান করে থাকে সূর্য রশ্মির কাছাকাছি গেলে কোন রকম সানস্ক্রিন যদি ব্যবহার না করে তাহলে খুব বেশি ক্ষতি করে থাকে সূর্যের রশ্মি। ক্যান্সারের ঝুঁকি বাড়তে সক্ষম করে থাকে অ্যালকোহলের মাত্রা প্রচুর পরিমাণে বেশি থাকার কারণ। ফুসফুস ক্যান্সার হতে পারে প্যাকেটজাত খাবার থেকেও তাই পপকন বা চটজলদি বানিয়ে খাওয়া খাবার খাওয়া উচিত নয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন