সকালে বানিয়ে ফেলুন কয়েকটি চটজলদি রেসিপি! কি খাবেন টিফিনে তা নিয়ে আর চিন্তা নেই জেনে নিন কিছু রেসিপি

0
Breakfast recipe in every morning
Breakfast recipe in every morning

হাজার সংবাদ ডেস্ক: সকালবেলা উঠে খাবার জোগাড় বড় ঝুঁকি সবাই এর কাছে। তবে সকালবেলা উঠে আপনি টিফিনে কি কি খাবার খাবেন এবং সেই খাবারগুলো কিভাবে আপনি তৈরি করবেন চটজলদি তার কয়েকটা টিপস আমরা নিয়ে এসেছি। আর এই টিপসগুলো আশা করি আপনাদের অনেক বেশী সাহায্য করবে। সব দিনে কি খাবার খেতে একঘেয়েমি লাগে তাই কিছু কিছু খাবারের স্বাদ বদলালে এবং নতুন নতুন রেসিপি মাধ্যমে আপনারা করে নিতে পারেন। সেই খাবার যেমন ধরুন সুজির পোলাও কিংবা সুজির পরোটা এছাড়াও ময়দা দিয়ে রুটি না বানিয়ে পরোটা বানানো চিঁড়ের পোলাও বিভিন্ন রকম ছোট ছোট খাটো খাবার দিয়ে আপনারা শুরু করতে পারেন। আপনাদের দিন যেমন ধরুন বিভিন্ন খাবারের মধ্যে কি গুনাগুন রয়েছে তা আপনারা জানতে পারেন সেই হিসেবে কেউ ডায়েট মেনটেন করে খান আবার কেউ কেউ আছে যারা ডায়েট মেন্টেন না করলেও সকালে অফিসে যাওয়ার সময় টিফিনে কি নিয়ে যাবে এবং কি খাবার খাবে তা নিয়ে একটা সমস্যা তৈরি হয় তবে আর তা নয় আপনি যদি আজকের দিনে দাঁড়িয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার কাছে রয়েছে ইন্টারনেটের মাধ্যমে আপনি সমস্ত রান্না বান্নার সবটাই শিখতে পারেন তবুও আমরা আপনাদের সামনে বেশ কয়েকটি নতুন রেসিপি আপনাদের সামনে নিয়ে আসছে এবং কিভাবে সেগুলো বানাতে হয় সেগুলো আলোচনা করবো আজকে।

প্রথমেই আসি সুজির পোলাও অর্থাৎ ঝাল সুজি এটা কি করে বানানো হয় ঝাল সুজি বানাতে গেলে আমাদের যে যে উপকরণগুলো
উপকরণঃ
সুজি, তেল, নুন, চিনি, পছন্দ মত সবজি (গাজর, ক্যাপ্সিকাম, বিন্স, আলু, মটরশুঁটি, পিয়াজ, লঙ্কা)। এছাড়াও আপনি চাইলে কিছু মসলা ও রাখতে পারেন সাথেসাথে লাগছে টমেটো কেচাপ।

প্রণালীঃ প্রথমে আপনি শুকনো করায় শুচিতাকে নাড়াচাড়া করে হালকা ভেজে নিন এবং সেই সুচিত্রাকে জলের মধ্যে মিশিয়ে দিন খানিকক্ষণের মধ্যে আপনার রান্না করার সমস্ত সবজিগুলো ভেজে নিন ভাল করে। সমস্ত সবজি ভেজে নিন এরপর কড়ায় সুজি তাকে ভেজে নিন। সেই ভাজা সুজি ঠাণ্ডা জলে ভিজিয়ে দিন। তারপর কড়াই তেল দিয়ে পিয়াজ লমকা ভেজে নিস তাতে ভাজা সবজি তুলে দিন। তারপর জলে ভেজানো সুজি জল থেকে তুলে জল ঝারিয়ে শুকনো অবস্থায কিংবা কোন ছাঁকনির মধ্যে চেপে থাকে শুকনো করে আপনি সেই সুজি তা কড়া তে দিয়ে দিন কড়ার মধ্যে। ভাল করে নাড়াচাড়া করুন প্রথমে একটু দলা পাকিয়ে থাকবে তবে আস্তে আস্তে আপনি নাড়াচাড়া করতে করতে সুজিত দলাপাকানো অংশটা ছেড়ে যাবে আর আস্তে আস্তে ঝরঝরে হয়ে যাবে। তারপর ভালো করে নাড়াচাড়া করতে করতে খানিকক্ষণের মধ্যে। পুর ঝরঝরে হয়ে এলে তাতে দিয়ে দিন একটু নুন অ সাদ মত চিনি অর্থাৎ আপনার সবজি সিদ্ধ আপনি সেটাকে তুলেছেন তাই খানিক্ষন এর মধ্যে দিয়ে দেবেন টমেটো কেচাপ। চাইলে সাদ বারাতে দিয়ে দিন একটু সোয়া সস। তাহলে টেস্ট কিন্তু খুব ভালোই আসবে একটা চাইনিজ ফুডের মত স্মেল ছরাবে। আর সেই আপনার খাবারে অনেক টাই সাদ বারিয়ে দেবে। এবার তৈরি আপনা সুজির পোলাও। পরিবেশন করুন গরম গরম।

এর পরে আসছি সুজির পরোটা কিভাবে বানাবেন সুজির পরোটা বানাতে গেলে মূলত আমাদের কি কি উপকরন লাগছে।

উপকরনঃ সুজি এবং সামান্যতম একটু ময়দা আর কিছুই নয়। স্বাদমতো নুন।

প্রনালিঃ প্রথমে কড়ায়ের মধ্যে জল দিয়ে সেই জলটাকে গরম করে তার মধ্যে আপনি দিয়ে দিন সুজি। আস্তে আস্তে নাড়তে থাকুন যখন দেখবেন আস্তে আস্তে দলা তৈরি হচ্ছে তারপর নারতে থাকবেন দলা তা সক্ত হলে সেতাকে নামিয়ে নিন। একটু ঠাণ্ডা করে নিন। বেশ খানিকক্ষণ ঠান্ডা করতে রাখুন ঠাণ্ডা করে নিয়ে হাতে তেল মেখে ভালো করে মেখে নিন মাখার সময় যদি হাতে জরিয়ে জাই তাহলে হাল্কা ময়দা ব্যাবহার করুন। মাখা হয়ে গেলে রুতির বা পরঠার মত করে লেচি কেটে নিন ছোট ছোট করে। তার পর গল করে রুতির মত বেলে নিন।

এরপর কড়া গরম হলে তাতে রুতি দিয়ে ভাল করে সিখে নিন তাতে অল্প করে তেল দিন তেল দিয়ে ভাল করে ভেজে নিন পরোঠার মত। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন আর পরিবেশন করুন কারি বা তরকারির সাথে। এই পরোটার সারাটাদিন নরম থাকে আপনি চাইলে অফিসে নিয়ে যান সকালবেলা তারপরে দুপুরে খাওয়ার সময় দেখবেন সন্ধ্যে খাওয়ার সময় দেখবেন নরম পরোটা খেতে খুব সুস্বাদু লাগে।

আজকের রেসিপি এখানেই শেষ নিয়ে আসবো পরে আরো অনেক রেসিপি এবং সকালবেলা বিভিন্ন নতুন নতুন রেসিপি কিভাবে বানাবেন এবং মুখের স্বাদ বদলাবেন তার পরিচয় নিয়ে আমরা আসবো আরও একটি ব্লগ নিয়ে আপাতত এগুলো আপনি বাড়িতে ট্রাই করুন এবং আশা করি আপনাদের ভাল লাগবে খুব জলদি এবং খুব তাড়াতাড়ি বানানো যাবে। সুস্বাদু বেশ কিছু খাবার আবারো পরেরদিন নিয়ে আসছি বেশ কয়েকটি চটকদার রেসিপি নিয়ে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন