বয়কট করতে হবে চায়না দ্রব্য, দাবি কেন্দ্রের

boycott china product
বয়কট করুন চায়না প্রোডাক্ট

হাজার সংবাদ ডেস্ক: হুঁশিয়ারি চিনা দ্রব্য বয়কটের। কেন্দ্র থেকে চীনা দ্রব্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স এর নেতৃত্বাধীনে রয়েছে প্রায় ৪০ হাজার ট্রেডার্স অ্যাসোসিয়েশন এবং ৭ কোটি ব্যবসায়ী। আগামী বছর পর্যন্ত নির্দেশ দেওয়া হয়েছে যে ১৩ বিলিয়ন মার্কিন ডলার কমানোর জন্য। তার সাথে চীনা দ্রব্য বয়কটের দাবি করেছে কেন্দ্র। দিল্লি সদর বাজার হলো ভারতের সর্ব বৃহত্তম পাইকারি বাজার, যেখানে প্রায় ৪০ হাজার দোকান রয়েছে এবং এখানে খেলনা থেকে শুরু করে সমস্ত সামগ্রী অর্থাৎ ইলেকট্রনিক্স পার্টস থেকে শুরু করে ইলেকট্রনিক্স জিনিস সবকিছুই made-in-china নামেই বিক্রি হয়। কেন্দ্র থেকে এই ব্যবসায়ীদের কাছে নির্দেশ যে তারা যেন চীনা দ্রব্য বিক্রয় বন্ধ করে। কিন্তু তারা এই আদেশ মানতে রাজি তবে তাঁরা চায় সরকারকে বেশকিছু পদক্ষেপ নিতে হবে। সেই শর্ত মানলেই তারা মেনে নেবে চায়না দ্রব্য না বিক্রি করার দাবি।

সরকারকে এক্সাইজ ডিউটি কমাতে হবে জোর দিতে হবে ক্ষুদ্র শিল্পের ওপর। কিন্তু তাদের দাবি তারা বলেছে যে ৭০ শতাংশ আসে চীন থেকে। ইলেকট্রনিক্স জিনিস থেকে শুরু করে হাতের ঘড়ি পর্যন্ত চীন থেকে আসে। কালি পুজোতে বাতি লাইট থেকে শুরু করে তারা প্রায় ৭০% মেটারিয়াল নিয়ে আসে চীন থেকে এদেশে। শুধুমাত্র লাইট বাতি নয়, জলের পাম্প বিভিন্ন ইঞ্জিন মেশিন এছাড়াও বাচ্চাদের ইলেকট্রনিক্স খেলনা থেকে শুরু করে সমস্ত কিছুই আসে চীন থেকে।

সদর বাজারের ট্রেডার্স অ্যাসোসিয়েশন সেক্রেটারি জানিয়েছেন, যে আমরা চিনা দ্রব্য বয়কট করব এবার হিন্দি-চিনা ভাই ভাই নয় হিন্দি-চিনি বাই বাই। আমরাও এই বিপর্যয়ের শেষ দেখতে চাই। চিনা দ্রব্য শেষ হলে আমরাও নতুন করে কিছু করতে পারবো। এই প্রতিশ্রুতি নিয়েও কথা বলেছেন অ্যাসোসিয়েশনের সেক্রেটারি।

তবে অনেকেই এ নিয়ে চিন্তাই রয়েছেন কতটা কার্যকরী হবে তা, কারণ ভারতের প্রচুর জায়গায় প্রত্যেকটা কাজে জড়িয়ে রয়েছে চীনের দ্রব্য। এই দ্রব্য বয়কট করতে গেলে কি কি নিয়ম মেনে চললে অর্থনৈতিক দিক থেকে ভেঙে পড়বে না অথচ শান্তি পূর্ণ ভাবে তা বয়কট করতে পারবে চীনের দ্রব্য সেটাও একটা ভাবনার বিষয়।

এছাড়াও সরকারের পদক্ষেপ অনুযায়ী বলিউডের অভিনেতা অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার এবং অজয়দেবগান এছাড়াও বিভিন্ন ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, শচীন তেন্ডুলকার আরবাজান সিং দেরকে চীনাদের দ্রব্যের বিজ্ঞাপনে কাজ না করতে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন