এবার চা করার পর আর চা পাতা ফেলে দেবেন না! সেতাও কাজে লাগান আর অনেক বেশি সুবিধা নিন

0
benefits of the usages tea leaves
চা পাতার গুনাগুন

হাজার সংবাদ ডেস্ক: চা তৈরি করার পর যে চা পাতা পড়ে থাকে সেই চা পাতার অনেক গুণ থাকে সেটা কি জানেন?

প্রত্যেকের বাড়িতে চা হয়ে থাকে। বিশেষ করে যাদের অভ্যাস চা না খেয়ে থাকতে পারেনা সেসব বাড়িতে অবশ্যই করে তিন থেকে চারবার চা তৈরি হয়ে থাকে কিন্তু সেই চা পাতা টাকে অনায়াসে ফেলে দেয় কারণ অনেক মানুষ জানে না যে এই চা পাতার কত গুন থাকতে পারে। যদি জানে যে চা পাতার অনেক গুণ তখন আর এই চা পাতা কেউ ফেলে দেবে না।

তাই চা পাতা ফেলে না দিয়ে কাজে লাগান নানাভাবে দেখে নিন সেগুলো কি কি বা কিভাবে ব্যবহার করবেন।

চা-এ থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্ষত সারানোর জন্য বিশেষভাবে কাজ দেয়। তাই এন্টিসেপটিক হিসেবে কাজ করে এই চা পাতা রান্নাঘরে নানা ধরনের কাজ করতে গিয়ে অনেকেরই কেটে গিয়ে থাকে সেই কাটা জায়গাতে এই চা পাতা সেদ্ধ করে নিয়ে লাগিয়ে দিলে এন্টিসেপটিক হিসেবে কাজ দেয়। তাড়াতাড়ি সেই কাটা অংশটা ভালো হয়ে যাবে।

অনেকেই বাগান করতে পছন্দ করে। নানা ধরনের বাগান সবজি বাগান ও ফুলবাগান অনেকেই নিজের বাড়ির সামনে বল বা ছাদে কিছু টবের মধ্যে বল ফুল গাছ লাগাতে ভালোবাসে এইসব গাছের দোকানের সার ব্যবহার না করেও এই চাপা তাকে ভালো সার হিসেবে কাজে লাগানো যায় কিভাবে করবেন চা তৈরি করার পর চা পাতা গুলোকে নিয়ে রোদে শুকিয়ে নিন শুকিয়ে যাওয়ার পর সেই চা পাতা গুলো গাছের গোড়ায় দিলে ভালো স্যার হিসেবে কাজ করে গাছের উপরে।

নিজের চুলকেও ভালো রাখে এই চা পাতা। শ্যাম্পু করার পর দোকানের কন্ডিশনার ব্যবহার না করে ব্যবহার করা যায় এর পাতা সিদ্ধ করে সেই সিদ্ধ করা জল একটা পাত্রে ছেঁকে নিন শ্যাম্পু করার পর এই জল দিয়ে চুল ধুয়ে ফেলুন দেখবেন আপনার চুলটা খুব সুন্দর নরম সফট হয়ে গেছে।

অনেকেই জুতো ব্যবহার করার পর দেখবেন অনেকেরই এই জুতোর মধ্যে থেকে একটা বিশ্রী দুর্গন্ধ বের হয় বিশেষ করে গরমকাল বা বর্ষাকালে এটা বেশি দেখা যায় সেই সময় গ্রিন টি কিছুটা নিয়ে একদিন জুতোর মধ্যে রেখে দিলে ওই বিশ্রী দুর্গন্ধ জুতোর মধ্যে থেকে আস্তে আস্তে চলে যাবে।।

তাই দেখলেন তো কত রকম ভাবে এই চা পাতা ব্যবহার করার পরও কাজে লাগানো যায়। এতকিছু জানার পরে নিশ্চয়ই আর চা পাতা কেউ ফেলে দেবেন না? এভাবেই আপনারাও ব্যবহার করে দেখুন অবশ্যই কাজে লাগবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন