লেবুর গুনাগুন! কতটা কার্যকরী আমাদের শরীরে লেবু

0
Benefits of Lemon
পাতি লেবুর গুনাগুন

হাজার সংবাদ ডেস্ক: আমরা সকালে রোজ লেবু জল অভ্যস্ত করে থাকি। এমন অনেকেই আছে যারা শুধুমাত্র ওজন কমানোর জন্য সকালবেলা গরম জলে লেবুর রস পান করে থাকে। তবে লেবুর রসে শুধুমাত্র ওজন কমায় এমনটা নয় একটা ছোট্ট পাতিলেবুর কত রকম গুণ থাকতে পারে আমরা কখনও ভেবে দেখিনা। শরীরকে একেবারে চাঙ্গা এবং খুব গুরুত্বপূর্ণ ভাবে সতেজ করে তুলতে সাহায্য করে। আমাদের শরীরকে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন রোগের হাত থেকে আমাদের শরীরে এক ঝটকায় বাঁচিয়ে তোলে লেবু।

আমরা অনেক সময় দেখেছি লেবুর রস পান করলে গরম জলে তাতে আমাদের যেমন শরীরের ফ্যাট কমে যায় ঠিক একই রকমভাবে আমাদের কোষ্ঠকাঠিন্য থাকলে সেই সমস্যা কমে যায়। ধরুন আপনার কোষ্ঠকাঠিন্য বা লিভারের সমস্যা আছে তাহলে আপনি সকালবেলা গরম জল এবং লেবু পান করলে সেটা অনেকটাই কমে যাবে। শুধুমাত্র আমাদের লিভার কিংবা হার্টের জন্য নয় ত্বকের জন্য খুব ভালো লেবু। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের ত্বককে যেমন ভালো রাখে আর থাকে ভিটামিন সি তাতে আমাদের চুল পড়া বন্ধ করে। তাই টক জাতীয় জিনিস আমাদের শরীরের জন্য খুব ভালো। এছাড়া লেবু আমাদের শরীরে গলব্লাডার স্টোন থেকে বাঁচায় অর্থাৎ এই লেবুর রসে সাইট্রিক এসিড থাকে যা এই পাথর তৈরি হতে দেয় না। তাই লেবুর রস যথেষ্ট গুরুত্বপূর্ণ।

এছাড়াও লেবুর রস আপনি আপনার মুখে মাখতে পারেন তাতে আপনার ব্রণও কমে যাবে এবং অনেক উজ্জ্বল হবে আপনার ত্বক। আপনার পুড়ে যাওয়া কাল জায়গাতেও আপনি লেবুর রস লাগান দেখবেন আপনার ত্বক উজ্জ্বল হয়েছে। যাদের শ্বাস কষ্ট রয়েছে বা সাইন্যাপ্সের সমস্যা রয়েছে কিংবা কিছু কিছু মানুষের হাঁপানি রোগ থাকে তারা গরম জলে লেবু পান করুন কিংবা আপনি শরবত হিসেবে খেতে পারেন তবে সেখানে চিনি তা বাদ দিয়ে খান তাহলে দেখবেন আপনার সেই সমস্যা কিছুটা হলেও কমে গেছে। প্রত্যেকদিন আপনার ডায়েট চার্টের মধ্যে লেবুর রাখুন। লেবুর রস দিয়ে আপনি জল খান।

শুধু লেবুর রস খান তবে চিনি এড়িয়ে চলবেন তাহলে দেখবেন আপনি অনেক উপকার পাচ্ছেন। কারণ ছোট্ট একটি পাতিলেবুতে রয়েছে অনেক গুন, আমরা তা হয়তো ভেবে দেখি না। কারণ মুখের স্বাদ এর জন্য আমরা অনেক সময় খেয়ে থাকি শুধু। কোন সময় জ্বর হলে আমদের সাধারণত লেবু খেতে বলা হয় তার কারণ মুখে স্বাদ কোরক টাকে বদলে দেয় এই লেবু। লেবু খুব গুরুত্বপূর্ণ একটা জিনিস আমরা সবাই ডায়েট চার্ট এটা ব্যবহার করতে পারি। আপনি যেমন লেবু খেলে আপনার উপকার আসবে ঠিক যেমন আপনি যদি মনে করেন তাহলে প্রত্যেক দিনের খাবার পাতে পাতি লেবু অর্থাৎ দুপুর বেলা যখন ভাত খাচ্ছেন তখন আপনি লেবু বখান বা ডায়েট চার্ট এর মধ্যে আপনি একটা লেবু রাখুন। তাহলে দেখবেন আপনার বেশ কিছুদিনের মধ্যেই শরীরের কার্যকরী ভূমিকা গুলো লক্ষ্য করতে পারবেন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন