কতটা ভালো জানেন কাঁচা লঙ্কা! শরীরের পক্ষে খুব উপকারী এই কাঁচা লঙ্কা! জেনে নিন

0
benefits of green chili
কাঁচা লঙ্কার উপকারিতা

হাজার সংবাদ ডেস্ক: আমাদের দেশে বেশির ভাগ মানুষই রান্নায় ব্যবহার করে থাকে কাঁচা লঙ্কা। ভারতীয় ও বাংলাদেশী খাবারে বেশিরভাগ ব্যবহার করে কাঁচা লঙ্কা। কাঁচালঙ্কা ব্যবহারে খাবারের স্বাদ অনেকটাই বেড়ে যা। তার সঙ্গে সঙ্গে উপকার দেয় আমাদের শরীরের ক্ষেত্রে। শুকনো লঙ্কার থেকে কাঁচালঙ্কা শরীরের পক্ষে ভালো এটা অনেকেই মেনে থাকেন। কাঁচা লঙ্কার মধ্যে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ যা আমাদের খাবারের স্বাদ বাড়ানোর জন্য সাহায্য করে। শরীরকে সুস্থ রাখার জন্য কাঁচা লঙ্কার ব্যবহার করা ভালো। শুকনো লঙ্কা খাওয়া ভালো নয় এজন্য। কারণ শুকনো লঙ্কার মধ্যে নানান রকম রাসায়নিক রং ব্যবহার করা হয় খাবারে শুকনো লঙ্কার ব্যবহারে খাবার রংচঙে দেখানোর জন্য এটাই আমাদের শরীরে বেশি ক্ষতি করে। তাই শরীর সুস্থ রাখার জন্য বা আমাদের খাবারের স্বাদ বাড়ানোর জন্য কাঁচা লঙ্কার ব্যবহার করা সব থেকে ভাল।

কাঁচা লঙ্কার ব্যবহারে কি কি উপকার পাওয়া যায় সেগুলো নিচে দেওয়া হল –

ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট এ পরিপূর্ণ থাকে কাঁচা লঙ্কার মধ্যে তাই আমাদের শরীরে ক্যান্সার বা হার্টের রোগের সমস্যায় সমাধান করতে কাঁচা লঙ্কার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট খুব ভালো কাজ দেয়। এমনকি দেহের ফ্রিরেডিকেল এর মত যে সমস্যা গুলি থাকে সেগুলো রোধ করতে সাহায্য করে থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি তাই খাবারের ক্ষেত্রে কাঁচালঙ্কা ব্যবহার করুন।

যেসব ব্যক্তির শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কম আছে সেই হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জন্য কাঁচা লঙ্কার ব্যবহার করা ভালো কারণ কাঁচা লঙ্কার মধ্যে থাকে খনিজ লোহা হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। শরীরে অ্যানিমিয়া ও রক্তাল্পতা দূর করতে সাহায্য করে দেহের মধ্যে লোহার শোষণের সাহায্য করে কাঁচালঙ্কা। কারণ কাঁচা লঙ্কার মধ্যে ভিটামিন সি লোহার শোষণের ক্ষমতা রাখে।

হার্ড অ্যাটাক বা স্ট্রোকের আশঙ্কা কমাতে সাহায্য করে থাকে কারণ কাঁচালঙ্কা ফাইব্রিনোলাইটিক কার্যকলাপ বাড়িয়ে দিয়ে শরীরে রক্ত জমাট বাঁধতে দেয় না। কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে কাঁচা লঙ্কা। কাঁচালঙ্কা খাওয়া বিশেষ করে খুব ভালো কাজ দেয় যারা কার্ডিওভাসকুলার রোগে ভুগছেন।

নিজের চুল ভালো রাখার জন্য কাঁচা লঙ্কা ব্যবহার করো কারণ আপনার ভালো চুলের জন্য শক্তিশালী ফলিকন খুব প্রয়োজন। কাঁচা লঙ্কার মধ্যে থাকে সিলিকন এই সিলিকন শক্তিশালী ফলিকন গঠন করতে সাহায্য করে কাঁচা লঙ্কা মাথার ত্বক ওর চুলে রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। চুল ও মাথার ত্বকে রক্তের মধ্যে দিয়ে অক্সিজেন পর্যাপ্ত পরিমাণে পৌঁছায়। কাঁচা লঙ্কার মধ্যে হিমোগ্লোবিনের মাত্রা থাকার কারণ যেটা আমাদের চুল ভালো রাখতে সাহায্য করে। চুল পাতলা হয়ে যায় বা চুল ঝরে যাওয়া সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে কাঁচা লঙ্কার মধ্যে থাকা সিলিকন।

আমাদের মুখের ত্বককে উজ্জ্বল ও সৌন্দর্য করে তুলতে সাহায্য করে থাকে কাঁচা লঙ্কা। কাঁচা লঙ্কার মধ্যে ভিটামিন সি থাকার কারণে আমাদের মুখের ত্বক ভালো রাখতে সাহায্য করে। কারণ ভিটামিন সি খনিজ উৎপাদন বাড়িয়ে দিতে সাহায্য করে। ব্রোনো ফুসকুড়ি এইসব সমস্যা সমাধান করতে কাঁচা লঙ্কার মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। আপনার ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে কাঁচা লঙ্কার মধ্যে থাকা ভিটামিন-ই।

কাঁচা লঙ্কার মধ্যে কোন প্রকার ক্যালোরি থাকে না। তাই আমাদের শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করে থাকে।
যাদের সাইনাসের সমস্যা আছে বা ঠান্ডা লাগার সমস্যা থাকে তাদের ক্ষেত্রে কাঁচালঙ্কা বিশেষভাবে কাজ দিয়ে থাকে ক্যাপসাইসিন নামক উপাদান। কাঁচা লঙ্কার মধ্যে থাকে যার কারণে এরকম সমস্যা দূর হতে সাহায্য করে।

ব্যথা বা যন্ত্রণা কমাতে সাহায্য করে থাকে কাঁচা লঙ্কা। এমনকি দেহের তাপমাত্রা কমাতেও সাহায্য করে থাকে কাঁচা লঙ্কা। কাঁচা লঙ্কার মধ্যে ক্যাপসাইসিন মস্তিষ্কের কুলিং সিস্টেম কে উত্তেজিত করে কমাতে সাহায্য করে দেহের তাপমাত্রা। কাঁচা লঙ্কা কোলন পরিষ্কার রাখতে ও হজম প্রক্রিয়া সহজ করতে সাহায্য করে থাকে এমনকি কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতেও সাহায্য করে এই কাঁচা লঙ্কা।

তবে একটা কথা মাথায় রাখবেন কাঁচা লঙ্কা খাওয়া ভালো বলে শরীরের পক্ষে উপকার বলে অত্যাধিক পরিমাণে খাওয়া অনেক বেশি ব্যবহার করা শরীরের পক্ষে মোটেও ভালো নয়। পরিমাণমতো ব্যবহার করা ভালো না হলে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই পরিমাণ মতন ব্যবহার করুন আপনার খাবারে কাঁচা লঙ্কা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন