আমাদের শরীরে কতটা গুরুত্বপূর্ণ এই ছোট্ট একটি লবঙ্গ?

0
Benefits of clove in human body
লবঙ্গর উপকারিতা

হাজার সংবাদ ডেস্ক: ছোট ছোট কিছু জিনিসের দাম আমরা দিই না কখন। শরীর সুস্থ রাখতে গেলে আমাদের সব সময় দরকার নিখুঁত চিন্তা ভাবনা করা এবং তার সাথে পুষ্টিকর নিখুঁত খাবার খাওয়া। আমরা প্রত্যেকদিন বিভিন্ন মসলা এবং খাবার খেয়ে থাকি। তার মধ্যে কি গুনাগুন রয়েছে তার বিচার করি না। সেই সমস্ত খাবারের মধ্যে লবঙ্গ হল এইতি উপকারি উপাদান। তবে লবঙ্গ একটি অতিপ্রয়োজনীয় জিনিস আমরা একটু নামিদামি খাবারে ব্যবহার করে থাকি ঠিকই কিংবা কখনও কখনও আবার আমরা পাঁচ ফোড়নে ও ব্যাবহার করি বা গরম মশলাতে ব্যবহার করি।

শুধুমাত্র লবঙ্গ পাচফোরন কিংবা দাঁতের ব্যাথাতে দরকার এমনটা নয়। দাঁতের রোগ নিরাময় করে এমনটাও নয় এর মধ্যে রয়েছে অনেক গুণাগুণ। শরীরের মধ্যে খুব ভালো প্রতিক্রিয়া করে আমরা সেটা বিচার কখনো হয়তো করি না। কিন্তু এটাই সবথেকে বড় কথা যে লবঙ্গ ছোট্ট একটি মসলা যা আমাদের শরীরে শুধুমাত্র দাঁত থেকে নয় মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত বিভিন্ন রকম ভালো প্রতিক্রিয়া করে। তবে আমরা শুধুমাত্র সামান্যতম দাঁতে ব্যথা করলে তখন লবঙ্গ ব্যবহার করে থাকি। তবে এর মধ্যে রয়েছে অনেক বড় বড় গুনা গুন তা আমরা জানি না।

যেমন লবঙ্গ তেল পায়ের ব্যথা এবং হাঁটুর ব্যথা কিংবা যেকোন হাড়ের ব্যথার উপশম কাজ করে। লবঙ্গ তেল ব্যবহার করা খুব দরকারী তাছাড়াও এখনকার দিনের একটা বড় সমস্যা স্কিনের প্রবলেম অনেকের দেখা যায় দাদের সমস্যা আছে এই গরমে অনেকে এই সমস্যা হয়ে থাকে। তবে স্কিনের সমস্যা আছে সেই সমস্যা খুব তাড়াতাড়ি সমাধান করে এই লবঙ্গ। লবঙ্গ নিয়ে আপনি অই ইনফেকশন জায়গাতে লাগান তাহলে দেখবেন আপনার সেই ক্ষতস্থান খুব তাড়াতাড়ি ভালো হয়ে গেছে। এছাড়াও লবঙ্গ এবং মধু ফুঁটিয়ে খান তাতে আপনার সাইনাপসের সমস্যা কিংবা গলায় ব্যথা থাকলে অথবা আপনার যদি ঠান্ডা লাগার ধাত থাকে সেটা আস্তে আস্তে কমে যাবে। প্রচন্ড পরিমাণে কাশি হয়ে থাকে আপনার তাহলে অবশ্যই লবঙ্গ একটা করে খান অর্থাৎ রাতে শোবার সময় আপনি গরম জল খান তারপর একটা লবঙ্গ মুখের মধ্যে থাকে রাখুন তাতে অনেক কমিয়ে দেবে কাশি।

তাছাড়া যদি আপনার মাথা ব্যাথা করে অনেকক্ষণ ধরে হয়তো সেই মাথা ব্যথা কমছে না আপনি তাহলে লবঙ্গ তেল আপনার কপালে লাগিয়ে সেখানে একটা ভিজে কাপড় রাখুন খানিকক্ষণ পরে দেখবেন আপনার মাথা ব্যথা একেবারেই উপশম হয়েছে। অর্থাৎ আগের থেকে অনেকটাই কমে গেছে তাই লবঙ্গ খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস শরীরের জন্য। এছাড়াও লবঙ্গ হজমশক্তি বাড়ায় আপনি দুপুরে কিংবা রাতে খাবার পর যদি একটা করে লবঙ্গ খান আপনার হজম শক্তি বাড়বে এবং লিভারের সমস্যা থাকলে অনেকটাই কমে যায়। এক্ষেত্রে যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা যদি লবঙ্গ প্রত্যেকদিন খায় তাহলে তাদের খিদে ঠিকঠাক হবে এবং খাবার পাচন ক্রিয়া ও বাড়াবে।

তাহলে দেখলেন তো কতটা কাজ করে এই ছোট্ট একটি লবঙ্গ। শুধু মশলা নয় কিংবা দাঁতে ব্যথার জন্য নয় লবঙ্গ ব্যবহার করুন আপনার শরীর ভালো রাখতে। তাহলে দেখবেন আপনি অনেক সুস্থ আছেন এছাড়াও লবঙ্গ মধু লেবু আপনি খেতে পারেন এগুলো শরীরের খুব ভাল কাজ করে এবং প্রত্যেকদিন একটা করে লবঙ্গ যদি আপনি খান তাহলে আপনার শরীরের অনেক সমস্যায় হয়তো দূর হয়ে যাবে। তাই এবার থেকে প্রত্যেক দিন লবঙ্গ খাওয়া অভ্যাস করুন। অনেকে লবঙ্গর গন্ধ পছন্দ করে তাই অনেকেই লবঙ্গ ব্যবহার করে থাকে। তাই যারা পছন্দ করেন না তারা অল্প একটু হলেও অভ্যাসের মধ্যে নিয়ে আসুন দেখবেন লবঙ্গ একটা সময় আপনার বন্ধু হয়ে উঠেছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন