জানেন কি গুন রয়েছে তেজ পাতা চায়ের! জানুন এখনই

0
benefits of bay leaf
তেজ পাতার চায়ের গুনাগুন

হাজার সংবাদ ডেস্ক: আমরা বাড়িতে নানা ধরনের চা বানিয়ে থাকি আদা চা, দুধ চা, লাল চা নানা ধরনের চা এ তেজপাতা ব্যবহার করে অনেকে তাতে চায়ের মধ্যে একটা সুগন্ধী তৈরি হয়। কিন্তু এই সুগন্ধি ছাড়াও এই তেজপাতা চায়ে নানা ধরনের উপকার পাওয়া যায়। অনেকেই অবাক হবেন, আপনারা কি জানেন তেজপাতার মধ্যে নানা ধরনের উপকারী উপাদান আছে কত ধরনের উপকারী উপাদান আছে এই তেজপাতার মধ্যে যেগুলো ক্যালসিয়াম ভিটামিন সি ফলিক এসিড ভিটামিন এ। শুধুমাত্র একটা জিনিস আছে তা না আরো কিছু আছে উপকারী উপদান যেমন কপার জিংক সেলেনিয়াম ম্যাঙ্গানিজ পটাশিয়াম আইরন ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম এতকিছু উপকারী উপাদান আছে তাহলে শরীরের পক্ষে কতটা ভালো এই তেজপাতা বুঝতেই পারছেন নিশ্চয়ই। তাই দেখে নিন তেজপাতার চা খাওয়ার উপকারিতা কি।

তেজপাতার মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুন যা শরীরে হঠাৎ ঠান্ডা লাগা সমস্যা দূর করতে সাহায্য করে তাই যারা আবহাওয়া চেঞ্জ হওয়ার সাথে সাথে ঠান্ডা লাগা সমস্যায় ভুগে থাকেন তাদের ক্ষেত্রে এই তেজপাতা চা খাওয়া খুব ভালো। ঠান্ডা লাগার কারণে বুকের মধ্যে জমে থাকা কফ খুব সহজেই বের করে দেয়।

যাদের শরীরের ডায়াবেটিসের সমস্যা আছে তাদের ক্ষেত্রেও এই চা পান করা খুব উপকার কারণ এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তের শর্করা করতে সাহায্য করে। প্রদাহ রোধকারী উপাদান থাকে এই তেজপাতা চা এর মধ্যে তাই যারা আর্থ্রাইটিসের সমস্যা আছে তারা নিয়মিত এটি পান করায় উপকার পাবেন। হজম ক্ষমতা খুব ভালো সাহায্য করে থাকে এই তেজপাতা চা তাই বদ হজমের সমস্যায় ভুগে থাকা মানুষেরা এটি অবশ্যই পান করুন।

তেজপাতা চা নিয়মিত পান করলে ব্লাড কোলেস্টেরল সমস্যা সমাধান করতে ও ব্লাড প্রেসার সমস্যা দূর করতে সাহায্য করে। এই চা আর দু রকম ভাবে পান করা যায় এই চা বানিয়ে ঠান্ডা অথবা গরম সেটা আপনার পছন্দের সেভাবেই পান করতে পারেন। বা তেজপাতা দুধ চা এ তে ব্যাবহার করা যায় তাতে কোন অসুবিধা হয় না। তাতে বরং সুগন্ধি পাওয়া যায়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন