আমলার শক্তি ও গুন কত জানেন! শরীরের সাথে রুপ চর্চার মোক্ষম ওষুধ আমলা

0
benefits of amla in human body
আমলকীর গুনাগুন

হাজার সংবাদ ডেস্ক: নিয়মিত রোজ সকাল বেলা এক টুকরো আমলকি খালি পেটে যদি খাওয়া যায় তাহলে আপনার শরীরের জন্য খুব ভালো ফল দেয়। সর্দি কাশির মতো সমস্যা বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে আমলকি র মধ্যে ভিটামিন সি থাকার জন্য এমনকি ব্যাকটেরিয়া সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকে এই আমলকি আমলকী বহু যুগ থেকে আয়ুর্বেদিক ওষুধ হিসেবে কাজ করে আসছে।

এক নজরে দেখে নেই কি কি কাজে লাগতে পারে কয়েকটা আমলকি নিয়ে সেটা থেকে রস বের করে নিন এই রসে র সঙ্গে একটু মিছরি মিশিয়ে নিয়ে তিন থেকে চারবার যদি খাওয়া যায় যাদের হঠাৎ বমি পায় এই সমস্যা আছে তারা এভাবেই খেলে উপকারে আসে।

দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য অল্প বয়সে দৃষ্টিশক্তি কম হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য আমলকি গুঁড়ো সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে ভালো কাজ দেয়। দৃষ্টিশক্তি প্রখর থাকে। অল্প বয়সে অনেকেরই চোখে ছানি পড়া সমস্যা দেখা দেয় তার জন্য তারা আমলকির উপর ভরসা করে এই সমস্যা দূর করতে পারেন।

যাদের এসিডিটির সমস্যা আছে এই সমস্যার কম করার জন্য এক গ্লাস জল এক গ্লাস দুধের মধ্যে একটু চিনি ও আমলকি গুঁড়ো মিশিয়ে খেলে এরকম সমস্যা দূর হয়ে যায়।

দাঁত ও নোখ ভালো রাখার জন্য আমলকি খেলে উপকারি আসে। শরীর ঠান্ডা রাখতে শরীরের ওজন জন্য মেদ ঝরিয়ে ফেলতে। বেশি মজবুত করতে সাহায্য করে আমলকি। গরম জল এর মধ্যে দুতিন চামচ লেবুর রস মিশিয়ে সেই জলে যদি গারগিল করা যায় তাহলে মুখের মধ্যে ঘা হলে সেই সমস্যা দূর করা যায় এভাবেই যদি আমলকি ব্যবহার করা যায়।

কোলেস্টেরলের সমস্যা কমাতে ও হাঁপানির মতো রোগ দূর করার জন্য নিয়মিত আমলকি খান ভালো কাজ দেয়। এইসব সমস্যা নিয়ন্ত্রণ করতে খুব ভালো সাহায্য করে। নিয়মিত আমলকি খেলে শরীরের মধ্যে থাকা দূষিত পদার্থ বাইরে বের করে দিতে সাহায্য করে থাকে এবং লিভার পরিষ্কার করতে সাহায্য করে থাকে এই তামিল। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

শুধু অসুখ-বিসুখ নয় চুলের ক্ষেত্রে খুব ভালো কাজ দেয় আমলকি। আমলকি মধ্যে থাকা অ্যামাইনো এসিড ও প্রোটিন চুল পড়া কমিয়ে চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে তাকে তার সঙ্গে সঙ্গে চুল প্রাণচঞ্চল হতে সাহায্য করে থাকে। নিয়মিত আমলকি খাওয়া গেলে।

নারকেল তেলের সঙ্গে আমলকির রস চুলে মাখলে চুল ওঠা বন্ধ হয়ে যায় তার সঙ্গে সঙ্গে চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে এবং চুলের আগা ফাটা রোধ করতে সাহায্য করে তার সঙ্গে সঙ্গে চুল কালো করতেও সাহায্য করে থাকে। আমলকি রোদে শুকিয়ে সংগ্রহ করে প্রতিদিন খেতে পারেন আমলকি টুকরো করে নিয়ে তারমধ্যে নুন ও গোলমরিচ ছড়িয়ে দিন। রোদে শুকিয়ে নিয়ে রেখে দিন। সেই শুকনো আমলকি নিয়মিত খেতে পারেন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন