অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে বেলুর মঠ!

0
Belur Math temple is being closed for Corona virus
এবার বন্ধ হল বেলুর মঠ

হাজার সংবাদ ডেস্ক: 22 শে মার্চ থেকে বন্ধ দেশের বিভিন্ন প্রান্ত। শুধুমাত্র করোনা প্রবাহের জন্য বন্ধ ছিল সমস্ত মন্দির স্কুল কলেজ অথা অফিস আদালত। প্রায় সব মন্দির বন্ধ হয়েছিল 23 শে মার্চ। 24 শে মার্চ বা 25 শে মার্চ। লকডাউন শুরু হওয়া দুই-তিনদিন পর থেকে বন্ধ হয়ে যায় দেশের সমস্ত মন্দির মসজিদগুলি।

তবে তার মধ্যে উল্লেখযোগ্য ছিল তারাপীঠ মন্দির, দক্ষিণেশ্ব্‌ তারকেশ্বর ও বেলুর মঠ। তার পর দর্শনার্থীদের জন্য সেই মন্দির জুন মাস থেকে খোলা হলেও করোনা সংক্রমণ বাড়াই আবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ হবে মন্দিরের দরজা। রথের দিন থেকে খোলা হয়েছিল তারাপীঠের মন্দির এর দরজা, দর্শনার্থীরা গর্ভগৃহে ঢুকে প্রার্থনা করতে পারছিল কিন্তু এবার আর তা সম্ভব নয়। ১ লা আগস্ট থেকে বন্ধ হয়েছে তারাপীঠ মন্দিরের দরজা। তা ২৮ জুলাই মন্দিরে একটি নির্দেশ দেওয়া হয়েছে আগস্ট মাসের 1 তারিখ থেকে বন্ধ থাকবে সমস্ত দরজা তবে তা কবে খোলা হবে তা জানানো হয়নি। এবার শুধুমাত্র সেবায়েতরা সেবা দেবে এছাড়া অন্য কোন মানুষ ঢুকতে পারবে না এই মন্দিরে।

ঠিক একইভাবে বেলুড়মঠে সেই নিয়ম মেনে চলছে। আজ রবিবার, আজ থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠের দরজা। দর্শনার্থীরা আর প্রবেশ করতে পারবে না বেলুড়মঠে। এর আগে যথারীতি নিয়ম পালন করে 15 জুন থেকে খোলা হয়েছিল বেলুড় মঠের দরজা। সমস্ত নিয়মকানুন এবং ব্যবস্থা রেখেও বিধি-নিষেধ মেনে আটকানো সম্ভব নয় বলে জানিয়েছেন মঠ কমিটি। তাই বন্ধ করা হচ্ছে অনির্দিষ্টকালের জন্য বেলুড় মঠের দরজা। স্বয়ংক্রিয় ব্যবস্থা রাখা হয়েছিল আরও বিভিন্ন নিরাপত্তা কিন্তু তাতেও সংক্রমণ কোনভাবে আটকানো সম্ভব নয় তাই বেলুড় মঠ বন্ধ হচ্ছে।

তবে বেলুড়মঠে দরজা খোলার কথা কিছু জান্নাও হইনি মঠ থেকে। শুধু বেলুড় মঠ নয় তারকেশ্বর মন্দির ও বন্ধ ছিল কিন্তু তারকেশ্বর মন্দির আবারো খোলা হয়েছিল। কিন্তু আবারও বন্ধের নির্দেশ তারকেশ্বর মন্দির। দেশের সমস্ত মন্দির খুললেও করোনা উচ্চ গতিতে বারার জন্য বন্ধ করতে হচ্ছে সমস্ত মন্দির। রবিবার থেকে বেলুড় বন্ধ থাকবে সেটা যদিও একটা দুঃখের বিষয় কিন্তু করোনা সংক্রমণ আটকাতে গেলে খুব ভালো একটি পদক্ষেপ বেলুড় মন্দিরের জন্য।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন