আয়ুষ্মান যোজনা লাগু করা হয়নি চার রাজ্যে! এবার নির্দেশ সুপ্রিম কোর্টের

0
Ayushman Yojana was not recognized in four states
আয়ুষ্মান যোজনা

হাজার সংবাদ ডেস্ক: আয়ুষ্মান ভারত লাগু না হওয়ার জন্যও চার রাজ্যে নোটিস পাঠাল শীর্ষক আদালত। সুপ্রিম কোর্ট থেকে নির্দেশ পাঠানো হয়েছে এই চারটি রাজ্যের তারমধ্যে রয়েছে তেলেঙ্গানা, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং দিল্লি। এই চারটি রাজ্যে লাগু করা হয়নি আয়ুষ্মান ভারত যোজনা। কেন্দ্র সরকারের নির্দেশে দাবি করা হয়েছিল সমস্ত গরিব পরিবার পাবে এই আয়ুষ্মান যোজনা। এই যোজনা তে সমস্ত গরিব পরিবারের প্রায় ৫ লক্ষ টাকা করে বিমা পাবে অর্থাৎ গরীব পরিবার থেকে যদি কোন রোগ হয় ক্যান্সার লিভার ক্যান্সারে এছাড়াও করোনা এবং আরো ১৩০০ টি রোগের জন্য গ্রহণযোগ্য হবে বলে জানিয়েছিল কেন্দ্র সরকার। কিন্তু ২০১৮ সালে এই আয়ুষ্মান যোজনা হলেও প্রথমে রাজ্য থেকে অর্থাৎ বাংলা থেকে এই নিয়ম মানলে তারপরে এই নিয়ম থেকে একেবারেই নাম তুলে নিতে বলা হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে আয়ুষ্মান যোজনা থেকে যেন পশ্চিমবঙ্গের নাম তুলে নেওয়া হয় কিন্তু সেখানে নাম তোলা হয়নি বরং কেন্দ্র থেকে আরো অনেক বেশি সফল করতে চেয়ে ছিল এই যোজনা। কিন্তু কেন্দ্রের সেই দাবি মানতে রাজি ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন যে রাজ্যের মানুষের কাছে আয়ুষ্মান যোজনা থেকে অনেক বড় স্বাস্থ্যসাথী যোজনা রাজ্য সরকার দিয়ে থাকছে। এই স্বাস্থ্যসাথী যোজনার পরে কোন মানুষের আর আয়ুষ্মান যোজনা দরকার হবেনা। স্বাস্থ্যসাথী যোজনা অনেক বেশি ফল প্রকাশ পাচ্ছে এই রাজ্যে তাই আমাদের কোনভাবেই আয়ুষ্মান যোজনার দরকার নেই বলে ফিরিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

তিনি আর বলেন যে আয়ুষ্মান যোজনার জন্য রাজনীতি করে প্রধানমন্ত্রী কাজ করতে পারে না সেখানে রাজনীতি করা হচ্ছে কেন সেখানে ছবি থাকবে প্রধান মন্ত্রির। এই নিয়ে প্রশ্ন করেছে বারবার মুখ্যমন্ত্রী তরফ থেকে এই প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। কিন্তু তারপরে কোনোভাবেই আর সুযোগ হতে দেওয়া হয়নি পশ্চিমবঙ্গ দিল্লী তথা আর দুতি রাজ্যে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী নোটিশ পাঠানো হয়েছে এই রাজ্যকে। দুজন আইনজীবীও তাদের হল্পনামা জমা করেছে। যেখানে বলা হয়েছে যে ১ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার যেখানে দেশের বিভিন্ন সুযোগ-সুবিধা পাবে বলে। অর্থাৎ গরিব পরিবারগুলো সাহায্য পাবে চিকিৎসার জন্য। কোনো রকম ভাবে তাদের চিকিৎসার অসুবিধা তে প্রাণ হারাতে না হয় তার জন্য কেন্দ্রের কিন্তু এই চার রাজ্য তা ভুল করছে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য গরিব মানুষদের কে হেনস্তা করছে। এত টাকা কোন রাজ্য দিচ্ছে না কোন যোজনা তে আয়ুষ্মান যোজনা যথেষ্ট কার্যকরী বলে মনে করেছে তারা। এতগুলো টাকার মধ্যে খুব কম করে হলেও ৫০ কোটি ফেমিলি সুজক পাচ্ছে কিন্তু বাকি পরিবার কোন ভাবে এই সুজগ পাচ্ছেনা। তার মধ্যে এখন আবার বাতিল করা হয়েছে রাজ্য অর্থাৎ কোন ভাবেই কাজ করতে দিচ্ছে না। কোনো সুযোগ সুবিধা পাচ্ছে না বরং এই আয়ুষ্মান যোজনা থেকে বঞ্চিত হচ্ছে বাংলার মানুষ। তাই সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী যাতে এই কাজ কার্যকরী করা হয় এবং এখন যে অবস্থা সেই অবস্থা যাতে সমস্ত সাধারণ মানুষ আয়ুষ্মান যোজনা পেতে পারে তার জন্য যথাযথ ভূমিকা নিতে বলা হয়েছে রাজ্য গুলোকে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন