ধীরে ধীরে অতি শক্তিশালী হতে চলেছে আমপান। ১৯৯৯ সালে উড়িষ্যায় আছড়ে পড়া সুপার সাইক্লোন এর মতোই খুব ভয়ঙ্কর রুপ নেবে এই আম্পান ঘূর্ণিঝড়। মৌসম ভবন থেকে ঠিক এমনটাই সতর্কবার্তা পাওয়া গেছে। তাই পশ্চিমবঙ্গে এবং উড়িষ্যাতে চূড়ান্ত সতর্কবার্তা জারি করা হয়েছে। শক্তিশালী থেকে অতি শক্তিশালী রূপ ধারণ করতে চলেছে আমপান ঘূর্ণিঝড়। আগামী ২৪ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ের শক্তি কয়েকগুণ বাড়তে চলেছে। বাংলাদেশের হাতিয়া দ্বীপ থেকে এ রাজ্যের দীঘা পর্যন্ত আমপান ঝড় তাণ্ডব চালাতে পারে বলে মতামত আবহাওয়া বিজ্ঞানীদের। তাদের মতে এটি একটি সুপার সাইক্লোন। এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড় এর গতিবেগ প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার অবধি হতে পারে।

দীঘা মন্দারমনি ছাড়াও সুন্দরবনের কয়েকটি সমুদ্রসৈকতে এবং উপকূলবর্তী এলাকা গুলোতে আমপানের ঝাপটায় সব থেকে বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু এটা সুপার সাইক্লোন হতে চলেছে তাই বিভিন্ন বৈদ্যুতিক খুঁটি এবং গাছ উপড়ে পড়ার সম্ভাবনা প্রবল। রাজ্য প্রশাসন গোটা ঘটনার ওপর নজর রাখছে। যাতে কোনো রকম প্রাণহানি না ঘটে তার জন্য আগাম সর্তকতা বার্তা উপকূলের বাসিন্দাদের দেওয়া হয়েছে। এবং বেশ কিছু জায়গাতে উপকূলবর্তী বাসিন্দাদের নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হচ্ছে।

নিচে দেওয়া ম্যাপ থেকে খুব সহজেই জানা যাবে ঝড়ের অবস্থান কোথায়।

আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্র অনুসারে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমপান আছড়ে পড়তে চলেছে উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গে। এখন এই ঝড়ের অভিমুখ রয়েছে উত্তর দিকে। তা কয়েক ঘণ্টার মধ্যে বাঁক নিয়ে উত্তর-পূর্ব অভিমুখে এগোতে শুরু করবে। যদি বর্তমান অবস্থার কথা বলা হয় তাহলে পারাদ্বীপ থেকে প্রায় ৭৮০ কিলোমিটার দূরে রয়েছে আমপান এবং যদি দীঘা থেকে এই ঝড়ের উৎপত্তিস্থলের কথা বলা হয় তাহলে প্রায় ৯৩০ কিলোমিটার দূরত্বে রয়েছে।

আমপান বুধবার দুপুরে প্রায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে প্রবাহিত হতে পারে। আমপানের প্রভাবে কলকাতা দুই মেদিনীপুর হুগলি নদীয়া এছাড়াও দক্ষিণ 24 পরগনা এবং উত্তর 24 পরগনা তে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গলবার ও বুধবার।

সতর্কতা বাড়াতে মাইকিং এর ব্যবস্থা করা হয়েছে দীঘা মন্দারমনি এবং বিভিন্ন উপকূলবর্তী স্থানে। টহল দিচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী বিভিন্ন সমুদ্র উপকূলবর্তী স্থানে। এইরকম সুপার সাইক্লোন ১৯৯৯ সালে লাস্ট দেখা গিয়েছিল। সেই রকম এক সুপার সাইক্লোন ২০২০ সালে আমপান নামে আবার আসতে চলেছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন