শীতকালে আমলকী কতটা উপকারী আমাদের শরীরের জন্য? জেনে নিন

0
Amla is helpful for human body in winter season
কতটা উপকারী আমলকী

হাজার সংবাদ ডেস্ক: আমরা সবাই শীতের আগে নিজেদের শরীর চর্চা করি। শীত পড়ার আগে শরীর শুষ্কতা যাতে না হয় তার জন্য। এবং শরীরে শীতকালে অনেক রকম সমস্যা আসতে পারে যেমন ডিহাইড্রেশন তার সাথে আরও অনেক সমস্যা হয় মানুষের শরীরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়াও আমাদের স্বাস্থ্যের দিকেও নজর রাখতে হয়। শীতকালে অনেক বেশি মানুষের হজমের সমস্যা অনেক বাড়ে তবে বর্ষাকালের তুলনায় শীতকালে শরীর একটু হলেও ভালো থাকে অর্থাৎ স্বাস্থ্যের দিকটা ভালো থাকে কারণ শীতকালে পাওয়া যায় বিভিন্ন রকমের সবজি আর এই সময় স্বাস্থ্যের দিকে নজর দেওয়াটা খুব সহজ হয়ে দাঁড়ায়। তাই বর্ষাকালে যত সমস্যা হয় তার থেকে শীতকালে অনেকটাই কম তবে তার আগে মানুষ স্বাস্থ্যবিধির থেকেও অনেক বেশি মেন্টেন করতে যায় নিজেদের শরীর। আর তার মধ্যে রয়েছে চুল স্ক্রিন এবং নিজেদের শরীর চর্চার বেশ কিছু উপকরণ তৈরি করে বাড়িতে কেউ শরীরচর্চা করে আবার কেউ পার্লারে গিয়ে করে। তবে ভেষজ শরীরচর্চায় অনেক বেশি কাজে লাগে এবং স্বাস্থ্যে অনেক বেশি কাজে লাগে।

শীতকালে আমলা কেন খাবেন? শীতকালে আমলাই রয়েছে অনেক গুণ শুধু শীতকালে নয় যদি সারা বছর আমলকি খেতে পারেন তাহলে খুব ভালো কিন্তু সারাবছর আমলকি পাওয়া যাচ্ছে কোথায় আর যদিও পাওয়া যায় অতি মূল্যে পাওয়া যায় তাই শীতকালে আপনি অল্প মুল্যে প্রত্যেকদিন আমলা খাওয়া অভ্যাস করুন। আর শীতকালে আমলকি খাওয়া ভীষণ ভালো। সেটা আপনি সিদ্ধ করে খেতে পারেন কিংবা কাঁচা রস খেতে পারেন। অথবা আমলকি শুকিয়ে রেখে দিতে পারেন যেটা ভাত খাওয়ার পরে রোজ দিন খাবেন তাতে আপনার শরীরে কি কি গুণ এবং কি কি উপকার পেতে পারেন সেটা একবার জেনে নিন।

শীতকালে আমলকি পাওয়া যায় আর এই আমলকি হজমশক্তি বাড়ায়। আমলকি খেলে পেটের সমস্যা অনেকটা দূর হয়ে যায়। যাদের গ্যাস্ট্রিক আলসার আছে তাদের জন্য আমলকি খুব ভালো একটি ফল। আর এটা অনেকের মাথায় চুল উঠে গেলে তার জন্য ব্যবহার করা হয়ে থাকে আপনার শীতকালে চুল রুক্ষ শুষ্ক হয়ে থাকলে আপনি লেবু আমলকী একসাথে রসটা বের করে নিয়ে সেটা আপনি মাথায় মাখুন দেখবেন আপনার চুল ওঠা একেবারেই বন্ধ হয়ে গেছে সাথে আপনার চুলের গোড়া মজবুত হয়েছে এবং আপনার চুল অনেক কাল হয়েছে। আর অকালপক্কতার জন্য আমলকির ভীষণ গুণ রয়েছে যাদের অকালপক্কতা ভুগছেন তারা অবশ্যই আমলকি মাখবেন। শীতকালে সাথে সাথে বন্ধ হবে আপনার চুল পড়া এছাড়াও আমলকির মধ্যে রয়েছে ভিটামিন ই ভিটামিন ই যেমন স্কিনের জন্য ভালো তেমন চুলের জন্য ভালো তাই আমলকি খেলে আপনার স্কিন এবং চুল অনেক বেশি ভালো থাকবে।

আমলকি সিদ্ধ অনেক গুণ রয়েছে আপনি ভাত রান্না করার সময় তার মধ্যে দুটো-তিনটে আমলকি সিদ্ধ করে নেবেন এবং সেটা খাবেন সেটাতেও হজম শক্তি অনেক বেশি বাড়ায় তবে সেটা একদম প্রথম গ্রাসে খেতে হবে। আপনারা তাহলে অনেক বেশি গুন পাবেন। সবথেকে বেশি করে বলতে গেলে শরীরের জন্য আমলকি অনেক বেশি উপকার দেয়। সেটা আমাদের কোষ্ঠকাঠিন্য তাই যারা কোষ্ঠকাঠিন্য তে ভুগছে তাদের জন্য আমলকি খুব ভালো একটি উপকরণ এবং আমলকি খেলে সেই সমস্যা টা দূর হবে। সাথে সাথে এসিডিটি গ্যাস এগুলোকেও অনেক বেশি নির্মূল করে দেয়। অনেক বাড়িতে দেখবেন আপনি ভাত খাবার পর হজমের হিসেবে আমলকি শুকনো থাকে তা আপনার হজম করতে সাহায্য করে। এটা আমরা ছোটবেলা থেকে জেনে আসছি তাই আপনি খাবার পরে একটা কাঁচা আমলকি খেতে পারেন যা আপনার কোষ্ঠ কাঠিন্য দূর করবে ও হজম শক্তি বাড়াবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন