বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক ছেদ করলো আমেরিকা

0
America has severed ties with WHO
আমেরিকা সম্পর্ক ছেদ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে

হাজার সংবাদ ডেস্ক: বিপাকে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু’র থেকে হাত তুলে নিলেন আমেরিকার ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার সঙ্গে বিচ্ছেদ সম্পন্ন করলেন। তিনি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো সম্পর্ক নেই আমেরিকার সাথে। সম্পর্ক ছেদ করার কারণে তিনি জানিয়েছেন চীনের হয়ে পক্ষপাতিত্ব করছে হু। যখন আমেরিকার অবস্থা অতিমারিতে পরিনত হয়েছিল রোজ দিন চলছিল মৃত্যু মিছিল, ঠিক সেইসময় হু কাজ করছিল চিনের হয়ে।

বেশ কিছুদিন আগে সংবাদমাধ্যমে জানিয়েছিল যে চীনের হয়ে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার জন্য শায়েস্তা করতে বার্ষিক বেশ কিছু টাকা পয়সা দিতে রাজি ছিলেন না, অনুদান না দেওয়াই ভয় দেখিয়েছিল তাতেও কাজ হয়নি বলে সম্পর্ক বিচ্ছেদের রাস্তায় গিয়েছেন ট্র্যাম্প। তিনি জানিয়েছেন একইভাবে একটা দেশের হয়ে সব সময় কাজ করলে চলে না হু। বিশ্বের সব দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সবথেকে বেশি অনুদান করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে।

আরও পড়ুনঃ বহিরাগত মেধাবি পড়ুয়াদের জন্য নয়া নিয়ম ট্র্যাম্পের

সেই টাকায় চলে অনেক কাজকর্ম। তাই ওর উপর থেকে হাত সরিয়ে নেয়া হয় ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর যথেষ্ট বড় ধাক্কা এসে পড়েছে। তবে চুক্তি অনুযায়ী এক বছরের চুক্তিতে সম্পর্ক বিচ্ছেদ হয়েছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর সঙ্গে আমেরিকার। তবে এ বছর যদি সরকার পরিবর্তন হয় তাহলে সম্পর্ক জোড়া লাগানো যেতে পারে বলে জানা যাচ্ছে তবে যদি নতুন সরকার আসে তাহলে আবারো জোরা লাগতে পারে এই সম্পর্ক। কিন্তু সে এখন স্বপ্নকথা এখন দেশের যা অবস্থা তাতে ঐক্যবদ্ধ না হলে দেশ বাঁচানো কে কষ্টকর হবে, জানিয়েছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন।

অপরদিকে বিশ্ব সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জানিয়েছেন এক ভিডিও কনফারেন্সে, তিনি কাঁদতে কাঁদতে বলছিলেন হু’র সাথে আমেরিকার সম্পর্ক ছেদের কথায় যথেষ্ট শোকাহত তিনি। এই ঘটনায় তারা জানিয়েছে যে করোনার মতো অতিমারি কখনো একা একা ঠিক করা সম্ভব ন।য় ঐক্যবদ্ধভাবে ঠিক করতে হবে এই কারণে দলবদ্ধ ভাবে না চাইলে তা কখনো সম্ভব নয়। টা রুখতে না পারায় গোটা বিশ্ব অচল হয়ে যাবে। তিনি জানিয়েছেন একতাবদ্ধভাবে জয় করতে হবে করোনাকে। তিনি কাঁদতে কাঁদতে জানিয়েছেন অতি এই মহামারী আমাদের কাছে ঐক্যবদ্ধতা এবং গ্লোবাল লিডারশিপের পরীক্ষা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন