৩০ শে সেপ্টেম্বর পরীক্ষা নিয়ে হবে সমস্ত বিশ্ববিদ্যালয় গুলোকে! নির্দেশ সুপ্রিম কোর্টের

0
All colleges will have to take the exam in September
কলেজ ছাত্র ছাত্রী

হাজার সংবাদ ডেস্ক : অন্তিম বছরের ছাত্র-ছাত্রী ও ফাইনাল ইয়ারের সমস্ত স্টুডেন্ট রয়েছে কিংবা যারা সেমিস্টারের পরীক্ষা দিচ্ছিল তাদের লাস্ট সেমিস্টার রয়েছে তাদের পরীক্ষা 30 সেপ্টেম্বরের মধ্যে সারতে বলেছে কেন্দ্র সরকার। ছাত্রছাত্রীদের পড়াশোনা নিয়ে আপস করতে রাজি নয় ইউজিসি কারণ ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের নষ্ট হবে। তার জন্য ইউজিসি জানিয়েছে যে কোনভাবেই পরীক্ষা বন্ধ করা সম্ভব নয় সুপ্রিমকোর্টের কাছে যে সমস্ত শিক্ষাবিদরা আবেদন করেছিল পরীক্ষা না হওয়ার জন্য তাদের আরজি বাতিল করা হয়েছে এবং ইউজিসির আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে যে সমস্ত ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে বাধ্যতামূলক কিংবা যে সমস্ত পরিস্থিতি ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে পারছে না কারণ বিভিন্ন জায়গায় বন্যা দেখা দিয়েছে সেই সব ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অন্য কোনো ব্যবস্থা নেওয়া যাবে কিন্তু পরীক্ষা অবশ্যই নিতে হবে তা সেপ্টেম্বর 30 তারিখ পর্যন্ত।

সুবিধা অসুবিধা হতে পারে তা নিয়ে বিভিন্ন রকম ভাবে কথা বলেছেন বিভিন্ন রাজ্য থেকে বেশকিছু রাজ্যের মধ্যে এইরকম প্যানডেমিক এর মধ্যে দিয়ে কোন ভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তাই তারা সুপ্রিম কোর্টেও আবার নিজেদের মত প্রদান করেছে এবং তার যদিও কোনো মতামত পোষণ করা হয়নি যেখানে আমাদের রাজ্য থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন যে পরীক্ষা যাতে না হয়। পরীক্ষা হলে ছাত্র-ছাত্রীদের বিপদ বাড়তে পারে এই রকম একটা প্যানডেমিক সিচুয়েশনে কোন ভাবে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। কোন ছাত্র ছাত্রীরা তা দিতে পারবে না কারণ ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের দিকে মাথায় রাখা আমাদের সব থেকে বড় উদ্দেশ্য এই রকম পরিস্থিতিতে আমাদের রাজ্যে পরীক্ষা তো একেবারেই হবে না।

কিন্তু কেন্দ্রের দাবি পরীক্ষা তো দিতে হবে যে কোনোভাবে রাজ্য সরকারের দাবি খারিজ করবে কিনা তা যদিও কেন্দ্র সরকারের কোনো চিঠি বার্তা পাঠায়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে চিঠি পাঠিয়ে ছিল কেন্দ্রকে কিন্তু কেন্দ্র থেকে কোন চিঠি আসেনি এখনো পর্যন্ত। পরীক্ষা যে নিশ্চিত কিছুটা হলেও জানা যাচ্ছে সেপ্টেম্বর 30 তারিখে কিভাবে পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে কেন্দ্রের আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্টের আরিজ করেছে। যদিও আলাদা কোন নিয়ম করা হয়নি কারণ পরীক্ষা নিতে হবে সেপ্টেম্বর 30 তারিখ এটা যেমন নিশ্চিত ঠিক সেভাবে পরীক্ষা নিতে গেলে সমস্ত নির্দেশ মানতে হবে যেমন পরীক্ষা অনলাইন অফলাইন পরীক্ষা নিতে হবে আবার কেউ অনলাইন অফলাইন পরিষেবা মানতে পারে। বিভিন্ন জায়গায় ফাইনাল সেমিস্টার পরীক্ষা হয়েছে এবং তাদের রেজাল্টও দেওয়া হচ্ছে কিন্তু বেশ কিছু রাজ্যে এখনও তা হয়নি যে সমস্ত রাজ্য তা হয়নি।

তা নিয়ে জানানো হয়েছে তার জন্য খুব শীঘ্রই সেই সমস্ত কাজের জন্য এগিয়ে আসে কারণ পরীক্ষা এখন বাধ্যতামূলক পরীক্ষা দিতে হবে তা একেবারে বাধ্যতামূলক। অন্তিম বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা অনলাইন মাধ্যমে হতে পারে তাই যদিও নির্দেশ দেবে প্রত্যেকটা ইউনিভার্সিটির এবং বিভিন্ন কলেজে। কলেজে ইউনিভার্সিটি কন মাধ্যমে পরীক্ষা হবে এই দায়িত্ব রাখা হয়েছে কারা কোন পদ্ধতিতে পরীক্ষা নেবে অনলাইন অফলাইনে। অনলাইন অফলাইন দুটোই হতে পারে কারণ এরকম পরিস্থিতিতে বিভিন্ন জায়গা থেকে ছাত্র-ছাত্রীদের আসা সম্ভব নয়। তাই কিভাবে পরীক্ষা হবে তা নিয়ে বিভিন্ন মতামত পোষণ করেছে বিভিন্ন মহল থেকে কিন্তু কেন্দ্র থেকে তার সেই নিয়ম বদলানোর হচ্ছে না কারণ পরীক্ষার নিয়ম যে বদলাবে না। এবার তা নিশ্চিত তবে পরীক্ষা হবে তা কিভাবে হবে সেটা জানানো হবে খুব শীঘ্রই। ইউনিভার্সিটি নিয়ম তৈরির করতে বলা হয়েছে এবং বেশ কিছু নিয়ম এবং কমিশনের বেশকিছু আর্জি খারিজ করতে চলেছে ইউনিভার্সিটি গুলোর। তবে বেশ কিছু ইউনিভার্সিটি তারা নিজস্ব মতামত জানাতে পারে এইরকম আইন রয়েছে কি মতামত জানানো হচ্ছে তা এখন জানার বিষয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন