বিমান বন্দরের মতো এবার বোর্ডিং পাস ব্যবহার করে চলবে মেট্রো রেল!

metro train
মেট্রো ব্যবস্থা চালু হবে এখন বোর্ডিং পাস অ্যাপ

হাজার সংবাদ ডেস্ক: করোনার জেরে বিভিন্ন সরকারি ব্যবস্থা থেকে শুরু করে যানবাহনেও প্রচুর বিধিনিষেধ এবং নিয়ম মেনে চলছে বহু যানবাহন। শুধু বন্ধ আছে লোকাল এবং মেট্রো রেল পরিষেবা। এবার মেট্রো রেলের ওপর কি কি বিধি-নিষেধ রাখা হবে তা নিয়ে মেট্রো রেল কর্তৃপক্ষ একটা বৈঠকের পর জানিয়েছে যে কিভাবে বিধি-নিষেধ মেনে চলবে যাত্রীরা? এতো যাত্রী নিয়ে কিভাবে দূরত্ব বিধি মানা সম্ভব? তাহলে কি বিমানবন্দরের মতো অনলাইন বোর্ডিং পাস এর মাধ্যমে যাত্রী নিয়ন্ত্রণ করা সম্ভব। এই অ্যাপের দ্বারা তা নিয়ে চিন্তা ভাবনা চলছে উপর মহলে।

আবার তার সাথে দাবী অল্প যাত্রী নিয়ে চলাচল করবে সেটাও যথেষ্ঠ চিন্তার বিষয়। রেল বৈঠকের পর জানিয়েছিল যে ২৮৮ টি মেট্রো ট্রেন চলে সাধারণ অবস্থায়। কিন্তু এই পরিস্থিতিতে অর্ধেকেরও কম ট্রেন চলবে বলে জানাচ্ছেন তারা। তার কারণ এতগুলো ট্রেনের তখন যা কর্মচারী ছিল তাতে তখন কোনো সমস্যা হতনা কিন্তু এখন তার থেকে অনেক বেশি কর্মচারীদের কাজ করতে হবে তা সামাল দিতে।

এখন নিরাপত্তা রক্ষা করতে গেলে নজরদারি চালানো এবং প্রত্যেকটা কম্পার্টমেন্টে কতজন উঠছে সেগুলো খেয়াল রাখতে গেলে অনেক বেশি নিরাপত্তারক্ষী এবং কর্মচারী দরকার তাই নিয়োগ করতে সম্ভব হতে পারে কর্মচারী। পাশাপাশি তারা এও জানিয়েছে যে বাসে যেমন সীট বুক হয়ে গেলে পরের স্টেশন থেকে গাড়ি দাঁড়াবে না, ঠিক সেভাবে মেট্রো ব্যবস্থা চালু করা সম্ভব নয়। তারা জানিয়েছে স্বয়ংক্রিয় মাধ্যমে ট্রেন যাত্রী পরীক্ষা হলেো নিরাপত্তা বজায় রাখা মুশকিল। তাই এইরকম কোন পরিস্থিতি আসবেনা মেট্রোরেল। রেল মন্ত্রক তবে এই বোর্ডিং পাস অ্যাপের উপর ভরসা রাখতে চান তার মতে তা বেশ কিছুটা কার্যকরী হবে বলে মনে করছে। তাছাড়া

নবান্ন সূত্রের খবর অনুযায়ী মুখ্যমন্ত্রী নিজে এই অ্যাপ ব্যবহার করে মেট্রোরেল পরিষেবা চালু করার কথা জানিয়েছে। এরাজ্যে তবে কবে থেকে মেট্রোরেল চলবে তা নিয়ে এখনও নিশ্চিত নয় কারণ এখনো পর্যন্ত বহু নিয়মাবলী এবং নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত মেট্রোরেল বন্ধ থাকবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন