আমাদের জীবনে E-learning এর ভুমিকা

0
benefits of e-learning in our life
e-learning এর গুরুত্ব কি?

হাজার সংবাদ ডেস্ক: আজকের দিনে দাঁড়িয়ে আমরা কেউ স্বীকার করতে পারব না যে আমারা ইন্টারনেট ছাড়া এগিয়ে যেতে পারি। ইন্টারনেট মাধ্যম আমাদের নানান ভাবে বিভিন্ন তথ্য দিয়ে আমাদের সাহায্য করে থাকে। ইন্টারনেট দ্বারা চালিত একটি অন্যতম মাধ্যম হল E-learning মাধ্যম। এই পদ্ধতির দ্বারা আমরা পড়াশোনার জন্য বিভিন্ন সাহায্য নিয়ে থাকি। E-learning কথাটা আমারা ১৯৯৯ সাল থেকে পড়াশোনা ক্ষেত্রে প্রায় শুনে আসছি। শিক্ষার একটা বড়ো মাধ্যম হল E-learning । যেখানে শুধু ছাত্রছাত্রী নয় প্রত্যেক মানুষ এখান থেকে শিক্ষা গ্রহন করে থাকে বিভিন্ন ধরনের শিক্ষণীয় বিষয় গুলির দ্বারা। E-learning দক্ষতা এবং জ্ঞানের দ্বারা কর্মশক্তিকে শক্তিশালী করার একটি সহজ মাধ্যম। যা সমস্ত শিখন মাধ্যমের তথ্য বহন করে থাকে।

এমন অনেক বিষয় আছে যা শিক্ষক হাজার বোঝানোর পরও আমারা বুঝতে পারি না। ঠিক সেই বিষয় গুলো আমরা ইন্টারনেট এর মাধ্যমে ছবি ও উদাহরনসহ ভিডিও আকারে আমারা বুঝে নিতে পারি খুব সহজে। স্কুল কলেজ গুলো বা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানেও আমারা মৌখিক আলোচনার মাধ্যমে আমরা পাঠরত করি কিন্তু সেটা অনেক সময় আমাদের বুঝতে অসুবিধা হয়। সেই বিষয় গুলো নিয়ে আমরা E-learning এর মাধ্যমে আরও সহজে বুঝে নিতে পারি, ছবি ভিডিও এবং বিভিন্ন উদাহরনের মধ্যমে। এটি এমন একটি পরিকল্পনা যেখানে প্রত্যেক শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা বিভাগে শিক্ষা নিয়ে থাকে। যেমন বিজ্ঞান বিভাগ, কলা বিভাগ ইত্যাদি। এই মাধ্যমে প্রত্যেক টা টপিক ধাপে ধাপে শেখান হয় তাই শিক্ষার্থীদের জন্য বুঝে নিতে খুব সহজ হয়।

আরও পড়ুনঃ কবে প্রকাশ হবে দ্বাদশ এবং দশম শ্রেণীর রেজাল্ট, জানাল CBSE বোর্ড

আমাদের পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা E-learning এ নিজেদের অ্যাকাউন্ট তৈরি করে রেখেছে যারা কোন শিক্ষক বা প্রতিষ্ঠান ছাড়া শিক্ষা অর্জন করছে বিভিন্ন দিক থেকে। এছারাও অনেক সাইট রয়েছে যেখানে অনলাইন ব্যবস্থার মাধ্যমে ফ্রি তে পরীক্ষা এবং গেম ক্যুইজের দ্বারা নিজেদের আরও অনেক বেশি উপযোগী করে তুলছে। এছাড়াও ইন্টারনেট ব্যবহার করে যেকোনো অসুবিধা বা বুঝতে না পারা বিষয় গুলো নিয়ে youtube বা google এ সার্চ করে শিখে নেওয়া যাই। তাই আমাদের জীবনে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন