নার্সারিতে অনলাইন ভর্তির ছাত্র-ছাত্রীদের! অভিভাবকদের ইন্টারভিউ হবে অনলাইনে

0
Admission to nursery school will be through online service
নার্সারি স্কুল

হাজার সংবাদ ডেস্ক: স্কুলে ভর্তি নেয়া নিয়ে দ্বন্দ্ব খুদেদের। এবার স্কুলে ভর্তি হতে গেলে অনলাইন মাধ্যমে সমস্ত পরিষেবা চলবে। স্কুলের ভীর জমানো যাবেনা ভর্তির জন্য। অভিভাবকরা জানিয়েছে আমাদেরও ইন্টারভিউ দিতে হবে অনলাইন মাধ্যমে। বেশিরভাগ বেসরকারি স্কুলের নিয়ম অনুযায়ী এই নিয়মের আওতায় পরছে। অনেক বড় বড় স্কুল তারা এখনো পর্যন্ত সমস্ত বাচ্চাদের অনলাইনে পরীক্ষা নিয়েছে এবং বাবা-মাদের ইন্টারভিউর জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। ইন্টারভিউ নিয়েছে বেশ কয়েকটি স্কুল সেখানে বাবা-মাদের অভিজ্ঞতা নিয়ে তারা জানিয়েছে যে অনলাইন পরিষেবা অনেকেই আগ্রহী কারণ এটা অন্য একটা অভিজ্ঞতা হচ্ছে তাদের।

পুরানো নিয়ম মেনে স্কুলে ভিড় জমিয়ে কোনভাবেই ভর্তি নেওয়া সম্ভব নয়। দূরত্ব বৃদ্ধি মানতে গেলে এই নিয়মে এখন অনেক বেশি কার্যকরী। তাই এবার থেকে ইন্টারভিউ এবং অনলাইনের মাধ্যমে সমস্ত ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রসিডিউর চলবে তার জন্য সামান্যতম আপত্তি থাকলেও বেশিরভাগ ছাত্র ছাত্রীর বাবা মা বা বেশিরভাগ আগ্রহী মানুষরা এতে সমর্থন করেছে। বড় বড় স্কুলে ভর্তি করতে গেলে যথেষ্ট ভিড় জমে সেই ভিড়ের মধ্যে ইন্টারভিউ নিতে হয় এবং সেখানে ভিড় কমাতে এবং দূরত্বে এই নিয়ম করা হয়েছে করোণা পরিস্থিতিতে। প্রথম থেকে যে অবস্থা সৃষ্টি হয়েছিল সেখান থেকে যখন সামান্যতম কাটিয়ে ওঠা গেছে সেই জায়গা থেকে। আর এখন যদি অনলাইন পরিষেবা নেওয়া হয় তাহলে খুব সুবিধা হবে সাধারণ অভিভাবক দের।

সাউথ পয়েন্ট হাই স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা তাদের সমস্ত নিয়মাবলী অভিভাবকদের কাছে অনেক আগে জানিয়েছে এবং আলোচনার পর অভিভাবকরা সমস্ত ধরনের সমস্যা মেনে নিয়েছে। প্রি, আপার, লোয়ার এইরকম বেশ কয়েকটি সেশনের জন্য এখনই অনলাইন ভর্তি শুরু হয়েছে এবং সমস্ত কিছু ওয়েবসাইটের মাধ্যমে জানানো হয়েছে। অভিভাবকরা কোন লিংক থেকে এই সমস্ত কিছু পাবে তা নিয়েও জানিয়ে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। প্রথমে স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের ফোনে সেই সমস্ত লিঙ্ক পাঠিয়েছে এবং তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন ভিডিও কনফারেন্সে। তারপর সমস্ত ছাত্রছাত্রীকে যাতে এই অনলাইন পরীক্ষার জন্য উপযুক্ত করে তোলা যায় তার জন্য ব্যবস্থা নিয়েছে অভিভাবকরা সেই নিয়ম মেনে।

কোন ছাত্র ছাত্রীর জন্য অনলাইন পরিষেবা অসুবিধে হচ্ছে না তার সাথে নিজেদের নিরাপত্তা বজায় থাকছে এবং বজায় থাকছে সামাজিক সুরক্ষা বিধি। কলকাতায় বিভিন্ন বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুল বা বেসরকারি স্কুলগুলোতে সবকিছু ব্যবস্থা রাখা হয়েছে অনলাইনে। তার কারণ এই মুহূর্তে স্কুলে ভির জমানো সম্ভব নয়। যার জন্য এই নিয়ম করা হয়েছে এবং সমস্ত শিক্ষক-শিক্ষিকারা এই নিয়মে বাধ্যতামূলকভাবে সমস্ত কিছু মেনে চলছে তার সাথে অভিভাবকরাও নিয়ম মেনে সমস্ত অনলাইন ফর্ম ফিলআপ করছে। সেখানে কোনো অসুবিধে হচ্ছেনা আর ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করা যাচ্ছে। সেই পরিষেবার জন্য একজন করে বাধ্যতামূলক কর্মী রাখা হয়েছে যাদের কাছ থেকে সবকিছু বিস্তারিত জানতে পারছে অভিভাবকরা। তাই কারোর কোনো আলাদাভাবে মতামত নেই। তবে বেশ কয়েকজনের সামান্যতম অসুবিধা থাকলেও সেটা তেমন ভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেনি।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন