১লা নভেম্বর থেকে কলেজ খোলার নির্দেশ দিল কেন্দ্র!

0
1st semester class start from 1st november
কলেজ খুলছে নভেম্বেরে

হাজার সংবাদ ডেস্ক: নভেম্বরে শুরুতেই চালু হবে কলেজ। সেইরকমই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল। সমস্ত কলেজের জন্য মিলেছে এই নির্দেশিকা। এর আগে জানানো হয়েছিল যে খুব তাড়াতাড়ি হয়তো ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। তবে তার পর ৩১ শে অক্টোবর পর্যন্ত ভর্তি প্রক্রিয়া সময়সীমা বাড়ানো হয়। তার কারন ছাত্র-ছাত্রীরা নিজেদের মনের মত কলেজ না পেয়ে বিভ্রান্তিতে ছিল এছারাও বেশ কিছু কলেজে শিট ফাকা পরে ছিল সেই কারনে সময়সীমা বাড়ানো হয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে বহুদিন বন্ধ কলেজ তবে এবার আর কলেজ বন্ধ নয় নভেম্বরের ১ তারিখ থেকে কলেজ খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

শুধুমাত্র রাজ্য কলেজগুলি নয় সমস্ত কলেজ খোলার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রী রমেশ পক্রিয়াল। তিনি জানিয়েছে যে সমস্ত কলেজ নভেম্বরের ১ তারিখ পর্যন্ত খুলতে হবে এবং প্রথম বর্ষের স্নাতক এবং স্নাতকোত্তর ছাত্র ছাত্রীদের কলেজ চালু হবে। সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের ক্লাস চালু হবে নভেম্বরের ১ তারিখ থেকে এছাড়াও তাদের পরীক্ষার সময় সীমা এবং আরও বেশ কিছু বিধিনিষেধ ও জানিয়ে দিয়েছেন তিনি। বহুদিন পরে কলেজ খোলার নির্দেশে রাজ্য থেকে কিছু জানানো হয়েছে তা এখনো পর্যন্ত স্পষ্ট নয় কারণ সবেমাত্র আজকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পক্রিয়াল ট্যুইট করে জানিয়েছেন এই বার্তা তবে কেন্দ্রের এই নিয়মে বিভিন্ন রাজ্যের অনেক সমস্যা থাকতে পারে বলে আশঙ্কা করছে অনেকেই।

শুধুমাত্র নভেম্বরের ১ তারিখ থেকে কলেজ খুলতে হবে এমনটাও নয় এছাড়াও বিভিন্ন পরীক্ষার নিয়ম জারি করা হয়েছে। যে সমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ফার্স্ট সেমিস্টার কিংবা ফার্স্ট ইয়ারে ভর্তি হচ্ছে তাদের সেমিস্টার পরীক্ষা শুরু করতে হবে মার্চ মাসের মধ্যে এবং আগস্ট মাসের মধ্যে ইভেন সেমিস্টার অর্থাৎ সেকেন্ড সেমিস্টারের পরীক্ষা শেষ করার কথা জানানো হয়েছে। আগামী বছর ২০২১ সালে যখন স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ছাত্র ছছাত্রীরা ভর্তি হবে তখন আগস্ট মাস থেকেই সেটি চালু হবে বলে জানানো হয়েছে।

এই নিয়ম রাজ্যের পক্ষে মেনে নেওয়া কোনভাবে সম্ভব কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে কেন্দ্রের এই নিয়ম হয়তো রাজ্যের পক্ষে অনেক কঠিন হয়ে উঠবে তার কারণ বিভিন্ন রাজ্যের অবস্থা এখন অনেকটাই গুরুতর কোভীড পরিস্থিতিতে। তাতে কেন্দ্রের এই নিয়ম কটা রাজ্য মানতে রাজি সেটা অনেক বড় কথা তার থেকেও বড় কথা পশ্চিমবঙ্গের অবস্থা এখন যথেষ্ট খারাপ তাতে নভেম্বর পর্যন্ত আদৌ কি কোন সুরাহা মিলিবে আদৌ কি কলেজ খোলা সম্ভব হবে ছাত্র-ছাত্রীদের জন্য। তা নিয়ে যদিও এখনো কিছু জানায়নি কোন রাজ্য তথা পশ্চিমবঙ্গ।

একের পর এক কেন্দ্রের এই নিয়ম মানতে মানতে সবাই জেরবার হয়ে উঠেছে তার কারণ এই রকম পরিস্থিতিতে কোনো ভাবে পরীক্ষা নেয়া সম্ভব নয় সেখানে পরীক্ষা চলছে শুধুমাত্র কেন্দ্রের দাবিতে। আর এরপর ফার্স্ট সেমিস্টার স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের প্রথম এবং প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের যে ক্লাস নেওয়ার নির্দেশ দিচ্ছে কেন্দ্র। তা আদৌ রাজ্য মাননে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে তবে রমেশ পক্রিয়াল আজকের টুইট করে জানিয়েছে এই কথা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পক্রিয়াল এর কথায় এটা নিশ্চিত পয়লা নভেম্বর থেকে শুরু হতে চলেছে সমস্ত কলেজে। ৩১ শে অক্টোবরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া আর পয়লা নভেম্বর এর মধ্যে ক্লাস শুরু করতে হবে। এই রকমই নির্দেশ জারি করা হয়েছে কেন্দ্র থেকে। এই নিয়ম অনেক বেশি বহাল থাকবে বলে মনে করছে অনেকে কিন্তু রাজ্যের আদৌ কি দাবি রয়েছে তা এখনো জানা যায়নি।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন